ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চিকিৎসা সেবার উন্নতিতে ঐতিহাসিক জার্সি নিলামে তুললেন প্যাটেল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ মে ২০২২ ০৩:৩৮

নিউজিল্যান্ড স্পিন বোলার আজাজ প্যাটেল। ছবি সংগৃহীত নিউজিল্যান্ড স্পিন বোলার আজাজ প্যাটেল। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ক্রিকেটে ইতিহাস কিংবা মহাইতিহাসের সংখ্যা অসংখ্য। দাপুটে বোলিং কিংবা বোলিংয়ে মুগ্ধতা ছড়িয়ে ভক্তদের মন জয় করার পাশাপাশি দেশ এবং দলকে সম্মানের উচ্চ আসনে বসানো একজন ক্রিকেটারের অবশ্যই প্রধান লক্ষ্য। টি-টুয়েন্টি লিগে বর্তমানে টাকার আধিক্য থাকার কারনে অনেকেই স্বাচ্ছন্দ্য বোধ করে না টেস্ট ক্রিকেটে। তবে এই আভিজাত্যের ফরম্যাটের মহাতারকাদের যে রেকর্ড রয়েছে তা অনন্য।


ক্রিকেট ইতিহাসে টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন মাত্র তিনজন বোলার। জিম লেকার ও অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে গত বছর এই কীর্তি গড়েন নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল। যে জার্সি পরে তিনি এই কীর্তি গড়েছিলেন, সেটি এবার ব্যবহৃত হতে যাচ্ছে মহৎ কাজে। একটি শিশু হাসপাতালের উন্নয়নের জন্য জার্সি নিলাম করেছেন আজাজ।

এক সাক্ষাৎকারে আজাজ বলেছেন, 'গত বছর মেয়ে অসুস্থ হওয়ায় কয়েক দিন ওই শিশু হাসপাতালে আমাকে ও আমার স্ত্রীকে থাকতে হয়েছিল। তখন হাসপাতালের সমস্যাগুলো চোখে পড়ে। ঠিক করি হাসপাতালের জন্য কিছু করব।

আমাদের জন্য সেটা করার একমাত্র উপায় ছিল জার্সি নিলামে তোলা। ' সেই জার্সিতে নিউজিল্যান্ডের সব ক্রিকেটারের স্বাক্ষর ছিল। নিলাম থেকে কত টাকা উঠেছে বা হাসপাতালকে কত টাকা দেওয়া হয়েছে সে বিষয়ে অবশ্য আজাজ বা হাসপাতালের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বর মাসে ওয়াংখেড়েতে ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১০ উইকেট নেন আজাজ। ইনিংসে ১০ উইকেট নেওয়া প্রথম বোলার ইংল্যান্ডের জিম লেকার। এই অফ স্পিনার ১৯৫৬ সালে ইংল্যান্ডের ম্যানচেস্টারে ইয়ান জনসনের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন। এরপর ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলায় ওয়াসিম আকরামের নেতৃত্বাধীন পাকিস্তানের বিপক্ষে এই কীর্তি গড়েন ভারতের অনিল কুম্বলে।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷