ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানের হয়ে খেলার যোগ্যতা হারিয়েছি: হাসান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২ ০১:০৭

সহজ ক্যাচ হাত ছাড়া করে পাকিস্তানকে ডুবান হাসান আলী। ফাইল ছবি সহজ ক্যাচ হাত ছাড়া করে পাকিস্তানকে ডুবান হাসান আলী। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২১) শুরু করা পাকিস্তান উড়ছিল যেন আকাশেই। গ্রুপ পর্বের সবকটি ম্যাচ জিতে দলটি পা রেখেছিল সেমিফাইনালে। সেমিতে বাবররা প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল অজিদের। টান টান উত্তেজনার ম্যাচে জিততে শেষ দুই ওভারে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২২ রান। ম্যাচের ভাগ্যও তাই অনেকটা হেলে ছিল পাকিস্তানের পক্ষেই।

পুরো আসরে দুর্দান্ত বোলিং করা শাহিন আফ্রিদি হাতেই ১৯তম ওভার তুলে দিয়েছিলেন কাপ্তান বাবর আজম। ওভারের তৃতীয় বলে শাহিনও ফাঁদে ফেলেন অজি ব্যাটার ম্যাথু ওয়েডকে। উড়িয়ে মারতে গিয়ে এই ব্যাটার ক্যাচ তুলে দেন ডিপ মিড উইকেটে। বাউন্ডারি লাইন থেকে খানিকটা দৌড়ে আসা হাসান আলীর জন্য ক্যাচটা ছিল সহজই। কিন্তু এমন সহজ ক্যাচটাই হাতছাড়া করে বসেন এই পেসার। তাতেই দুঃস্বপ্নে পরিণত হয় পাকিস্তানের বিশ্বকাপ। ওয়েডের ঝড়ে পাকিস্তান বিদায় নেয় সেমিফাইনাল থেকেই।

ক্যাচ হাতছাড়া করা হাসান এরপর পড়েছিলেন ভক্তদের রোষানলে। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানের জাতীয় নায়ক বনে যাওয়া এই পেসার রাতারাতি বনে যান খলনায়ক। সেসব সময় পেরিয়েছে অনেক আগেই। হাসান দুঃখ প্রকাশ চেয়েছেন ভক্তদের কাছে। জাতীয় দলের ব্যস্ততা না থাকায়, এই পেসার বর্তমানে মাতাচ্ছেন ইংলিশ কাউন্টিতে। ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলা এই পেসার গত ম্যাচেই এক ইনিংসে নিয়েছেন ৬ উইকেট।

এদিকে বিশ্বকাপের বহুদিন পেরিয়ে গেলেও হাসান আলীকে এখনো তাড়া করে বেড়াচ্ছে সেই রাতের দুঃসহ স্মৃতি। সম্প্রতি এক সাক্ষাৎকারে হাসান আলী বলেন, ক্যাচ ছাড়ার পর কয়েক রাত ঘুমাতে পারেননি তিনি। ম্যাচের ওই সিচুয়েশনে ক্যাচ ছাড়া দুঃস্বপ্নের মতোই ছিল হাসানের কাছে।

হাসান আলী বলেন, ‘সেমিফাইনালের ওই ক্যাচ ছাড়া আমার কাছে দুঃস্বপ্নের মতো ছিল। ওই ঘটনার পর বেশ কয়েক রাত ঘুমোতে পারিনি। আমার নিজেকে বোঝাতে কষ্ট হচ্ছিল , এই ক্যাচ কিভাবে ছাড়ি। কেন না বিশ্বকাপের আগে ফিল্ডিং নিয়ে অনেক কাজ করেছিলাম। সেটা মেনে নেয়া আমার জন্য কষ্টকর ছিল।’

তবে ক্যাচ মিস করাটা হাসানকে যতটা পোড়াচ্ছে, তার চাইতেও বেশি পোড়াচ্ছে ভক্তদের রোষানলে পড়া। তার মতে, আমি বোধহয় পাকিস্তানের হয়ে খেলার যোগ্যতা হারিয়েছি।

ওই ঘটনার পর আমার দেশের মানুষ আমাকে ঘৃণা করতে শুরু করেছিল। আমার কষ্টটা এজন্যই বেশি হচ্ছিল। মনে হচ্ছিল আমি বোধহয় পাকিস্তানের হয়ে খেলার যোগ্যতা হারিয়েছি। অথচ ক্যাচটা নিতে পারলে গল্পটা হতো অন্য রকম।’ হাসান আলী যোগ করে বলেন।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷