ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নেতৃত্ব হারিয়েও সেরার ‍মুকুট পেলেন রুট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২ ০০:৫৮

লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ হলেন জো রুট। ছবি সংগৃহীত। লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ হলেন জো রুট। ছবি সংগৃহীত।

উইজডেনের ২০২১ সালের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন জো রুট। ইংল্যান্ডের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার পরের সপ্তাহেই দারুণ এক সুসংবাদ শুনলেন তিনি। ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে ‘লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ হলেন তিনি।


এর আগে ২০১৯ ও ২০২০ সালে উইজডেনের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন বেন স্টোকস। এছাড়া ইংলিশ ক্রিকেটারদের মধ্যে ২০০৫ সালে উইজডেনের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ।

সম্প্রতি ইংল্যান্ডের টেস্ট দলের নেতৃত্ব ছাড়েন রুট। গত অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে নাস্তানাবুদ হয় ইংল্যান্ড। এরপরই রুটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) অবশ্য সেই সময় আস্থা রেখেছিল রুটের ওপর।

কিন্তু কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর ফের শুরু হয় রুটের অধিনায়কত্ব নিয়ে সমালোচনা। সাবেক ইংলিশ অধিনায়কদের অনেকেই চেয়েছিলেন রুট পদত্যাগ করুক।

আরও পড়ুনঃ উইজডেনের সেরা টি-টুয়েন্টি ক্রিকেটার রিজওয়ান


তবে গত বছর দল হিসেবে ইংল্যান্ড ভালো করতে না পারলেও ব্যাট হাতে রুট ছিলেন দুর্দান্ত। ১৪ টেস্টে এক হাজার ৭০৮ রান এসেছে তার ব্যাট থেকে। যা সাদা পোশাকের ক্রিকেটে গত বছরের কোনো ক্রিকেটারের সর্বোচ্চ সংগ্রহ। আর টেস্ট ইতিহাসে এক পঞ্জিকা বর্ষে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ।

ইংল্যান্ডকে ৬৪ ম্যাচে নেতৃত্ব দেন রুট। এর মধ্যে ২৭ জয়ের বিপরীতে ২৬ ম্যাচে হেরেছে ইংলিশরা। আর কোনো অধিনায়কের নেতৃত্বে ইংল্যান্ড এতো ম্যাচে হারেনি।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷