ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

গ্রুপ পর্বের শেষ রোমাঞ্চের অংশে বিশ্বকাপ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ নভেম্বর ২০২৩ ০৯:১৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

মশিউর রহমান শাওনঃ গ্রুপ পর্বের রোমাঞ্চের শেষ অংশে ওয়ানডে বিশ্বকাপ। শুরুতে মাঠের চেয়ার, যাতায়াত ব্যবস্থা, গ্যালারীতে দর্শক উপস্থিতি। এসব নিয়ে হয়েছে নানামুখী কথা। তবে শামি-সিরাজদের বোলিং সুইং। রিজওয়ান-ম্যাক্সওয়েলদের খুঁড়িয়ে খুঁড়িয়ে ম্যাচ জেতানো ইনিংস ক্রিকেট প্রেমীদের পাগল করে তুলেছে। একই সাথে আফগানিস্তান-নেদারল্যান্ডস কর্তৃক অঘটন তো আছেই। শেষ বিশ্বকাপে কুইন্টন ডি কক করছেন বাজিমাত। সাথে পুরো আফ্রিকা দলটিই।

বিশ্বকাপ খেলতে আসা দলগুলোর প্রাথমিক স্বপ্ন সেমিফাইনাল। এই স্বপ্ন ইতমধ্যে পূরণ করেছে তিনটি দল। টানা ৮ ম্যাচে জয় নিয়ে সবার উপরে ভারত। তাদেরকে টপকানোর সুযোগ নেই কারও কাছেই। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ম্যাচ জয় সমান। তবে নেট রান রেটের কারণেই পিছিয়ে অজিরা।


বাকি থাকা একটি পজিশনের জন্য লড়াই তিন দলের। নিউজিল্যান্ড,পাকিস্তান ছাড়াও প্রতিযোগীতায় টিকে রয়েছে আফগানিস্তান। তিন দলই জিতেছে চারটি করে ম্যাচ। তবে নেট রান রেটের মারপ্যাচে এগিয়ে নিউজিল্যান্ড।

৮ ম্যাচের চারটিতে হেরেছে নিউজিল্যান্ড। বর্তমানে দলটির নেট রান রেট শূন্য দশমিক তিন নয়। পাকিস্তানের নামের পাশে শূন্য দশমিক শূন্য তিন ছয়। আর আফগানিস্তান সর্বোচ্চ ভুলের কারণে রয়েছে মাইনাস ফর্মূলায়। দলটির নেট রান রেট মাইনাস শূন্য দশমিক তিন তিন চার।

চার নাম্বার পজিশনের জন্য ভালোই লড়াই করতে হবে তিন দলকে। এই তিন ম্যাচে স্বপ্ন ঝুলে আছে পাঁচ দলের। কিন্তু কেন?


আজ বাংলাদেশ সময় দুপুর দুইটায় মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড জিতলেও সেমিফাইনাল শতভাগ নিশ্চিত নয়। তবে শ্রীলঙ্কা জিতলে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা অনেকটাই নিশ্চিত। তাই ম্যাচটা সহজে হারতে চাইবে না লঙ্কানরা।


অস্ট্রেলিয়ার বিপক্ষে অঘটনের জন্ম দিতে গিয়ে অঘটনের শিকার হয়েছে আফগানিস্তান। সেমিফাইনাল খেলতে তাই বড় ব্যবধানে জিততে হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আফগানিস্তান জিতলেও জিততে পারে। তবে যতটা বড় ব্যবধানে জেতা প্রয়োজন ততটা হয়তো সম্ভব নয়। যদিও ক্রিকেট বড্ড অনিশ্চয়তার এক খেলা।


তিন ম্যাচ আর ছয় দলের এই লড়াইটা শেষ হবে ১১ নভেম্বর। এদিন মুখোমুখি হবে পাকিস্তান ও ইংল্যান্ড। নিউজিল্যান্ড ও আফগানিস্তানের খেলা আগেই শেষ হওয়ায় সমীকরণ মেলানোর কাজটাই মূখ্য পাকিস্তানের জন্য। একই সাথে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ম্যাচটায় পাখির চোখ থাকবে ইংল্যান্ডের। কেননা ব্রিটিশরা তো এখন পয়েন্ট টেবিলের একেবারই তলানীতে।



-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।