ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ঠিক ভুল জানি না, যুদ্ধে নেমেছি জিততে হতো আমাদের: সাকিব

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ নভেম্বর ২০২৩ ১১:১২

অদ্ভূতুরে আউট হয়েছেন ম্যাথিউস। গেটি ইমেজ অদ্ভূতুরে আউট হয়েছেন ম্যাথিউস। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আফগানিস্তানকে হারিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু হয়েছিল বাংলাদেশের। এরপর টানা ছয় ম্যাচের সবকটিতেই হার। দশ দলের বিশ্বকাপে বাংলাদেশ তাই ছিটকে যায় সবার আগেই। বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও শ্রীলঙ্কার বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচটিও বাংলাদেশের জন্য হয়ে দাঁড়িয়েছিল মহাগুরুত্বপূর্ণ। কেননা, লঙ্কানদের হারাতে পারলেই বাংলাদেশের সামনে সুযোগ ছিল চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার হাতছানি। 

দিল্লিতে এমন গুরুত্বপূর্ণ ম্যাচেই সাকিব আল হাসানের কাণ্ডে রীতিমতো শোরগোল পড়েছে বিশ্ব ক্রিকেটে। যা নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। শ্রীলঙ্কার ইনিংসের ২৫তম ওভারে বাংলাদেশ দল ‘টাইমড আউট’ করে দেয় ম্যাথিউসকে। অর্থাৎ কোনো বল না খেলেই আউট হন সাবেক এক লঙ্কান অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে ১৪৬ বছরের ইতিহাসে এই প্রথম কোনো ব্যাটসম্যান ‘টাইমড আউট’ হন।

ম্যাথিউসকে এমন অদ্ভূতুরে আউটের পর স্বাভাবিকভাবেই ঝড় উঠেছে ক্রিকেটাঙ্গনে। সাকিবদের এমন সিদ্ধান্তকে কেউ কেউ ভালো চোখেও নেয়নি। যদিও ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই ঘটনা পুরোটাই খোলাসা করেছে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। 

তিনি বলেছেন, ‘আমাদের দলের একজন ফিল্ডার এসে আমাকে বলেছিল যে, “এখন যদি আপনি আবেদন করেন, তাহলে আউট হবে।”এরপর আমি আবেদন করি। আম্পায়ার আমাকে জিজ্ঞেস করেন, আমি সিরিয়াস কি না, আমি আবেদন তুলে নিতে চাই কি না। আমি বলেছি, “না, যদি এটা নিয়মে থাকে এবং যদি আউট হয়, আমি (আবেদন) ফিরিয়ে নেব না।”

সাকিবদের এমন আউটে অনেকেই মনে করেছেন, এমনটা করা উচিত হয়নি। গুরুত্বপূর্ণ এই ম্যাচে এমন পরিকল্পনা সাকিবদের আগে থেকেই ছিল কিনা। সঞ্চালক মাঞ্জরেকারের এই প্রশ্নের জবাবে সাকিব বলেছেন, ‘এটা যদি নিয়মে থাকে আমি জানি না এটা ঠিক নাকি ভুল। আমার মনে হয়েছে, যুদ্ধে আছি এবং আমার দলের জয় নিশ্চিত করার জন্য সিদ্ধান্ত নিতে হতো আমাকে। সেটার জন্য যা করা দরকার, করতে হবে আমাকে। ঠিক নাকি ভুল, এ বিতর্ক থাকবে। তবে যদি এটা নিয়মে থাকে, তাহলে সেই সুযোগ নেওয়ায় আপত্তির কিছু দেখি না।’

 

-নট আউট/টিএ

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।