ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

হেরেই চলছে শ্রীলঙ্কা, অবশেষে জয়ের দেখা পেল অজিরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৩ ২২:৩২

দাপুটে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। গেটি ইমেজ দাপুটে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ টানা দুই হারের পর অবশেষে জয়ের দেখা পেয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। টানা দুই হারে আসর শুরু করা লঙ্কানদের হারিয়েই প্রথম জয় তুলে নেয় প্যাট কামিন্সের দল। অন্যদিকে হারের বৃত্ত থেকে বেরই হতে পারছে না শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের পর এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের স্বাদ পেয়েছে দলটি।

লক্ষ্ণৌতে এদিন আগে ব্যাট করে, ব্যাটিং ব্যর্থতায় মাত্র ২০৯ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে মার্শ, ইঙ্গলিস, ল্যাবুশেনে চড়ে ৫ উইকেট হাতে রেখেই তা টপকে যায় অস্ট্রেলিয়া। ফলে, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর অবশেষে জয়ের মুখ দেখে বিশ্বকাপের অন্যতম সফল এই দলটি। 

২১০ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই জোড়া উইকেট হারায় অস্ট্রেলিয়া। দিলশান মাধুশাঙ্কার শিকার হয়ে এক ওভারেই ফিরে যান ডেভিড ওয়ার্নার (১১) ও স্টিভেন স্মিথ (০)। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন মিচেল মার্শ ও মার্নাস ল্যাবুশেন। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটায় অস্ট্রেলিয়া। ল্যাবুশেন একপ্রান্ত আগলে রাখলেও অন্যপ্রান্তে আগ্রাসী ব্যাট করেন মিচেল মার্শ। 

তৃতীয় উইকেটে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন মার্শ। এরপরেই রান আউটে কাটা পড়েন এই ওপেনার। ফেরার আগে ৯ চারে করেন ৫১ রান। চর্তুথ উইকেট জুটিতে ল্যাবুশেনকে সঙ্গ দেন জশ ইঙ্গলিস। এই দু'জনের ব্যাটে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় শ্রীলঙ্কা। ল্যাবুশেন-ইঙ্গলিসে চড়েই জয়ের পথেই ছিল অস্ট্রেলিয়া। 

চর্তুথ উইকেটে এই দু'জন গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৪০ রান করা ল্যাবুশেনের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর নেমেই দ্রুত রান তুলেন গ্লেন ম্যাক্সওয়েল। অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন ইঙ্গলিস। তবে দলকে জয়ের বন্দরে রেখেই সাজঘরে ফিরেন তিনি। ফেরার আগে ৫ চার ও ১ ছক্কায় ইঙ্গলিস করেন ইনিংস সর্বোচ্চ ৫৮ রান। 

শেষ পর্যন্ত ৮৮ বল ও ৫ উইকেট হাতে রেখেই বড় জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। ৪ চার ও ২ ছক্কায় ম্যাক্সওয়েল অপরাজিত থাকেন ৩১ রানে। ২ চার ও ১ ছক্কায় মার্কাস স্টয়নিস করেন ২০ রান। শ্রীলঙ্কার পক্ষে ৩ উইকেট নেন দিলশান মাধুশাঙ্কা।

এর আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ২০৯ রান তুলতে পারে শ্রীলঙ্কা। ১২ চারে ইনিংস সর্বোচ্চ ৭৮ রান আসে ওপেনার কুশল পেরেরার ব্যাট থেকে। এছাড়া আরেক ওপেনার প্রাথুম নিশাঙ্কা ৮ চারে করেন ৬১ রান। চারিত্রা আসালাঙ্কা করেন ২৫ রান। বাকি কেউই স্পর্শ করতে পারেনি দুই অঙ্কের কোটা। অস্ট্রেলিয়ার পক্ষে ৪ উইকেট নেন অ্যাডাম জাম্পা। প্যাট কামিন্স ও মিচেল স্টার্কের শিকার ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।