ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

৭ উইকেটের জয়ে ভারতের আটে আট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৩ ২০:৫৪

দারুণ ছন্দে রোহিত শর্মা। গেটি ইমেজ দারুণ ছন্দে রোহিত শর্মা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বিশ্বকাপে আগের সাত দেখায় কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। অষ্টমবারের দেখাও বাবর আজমের দলকেই স্রেফ উড়িয়েই দিয়েছে রোহিত শর্মার ভারত। ফলে চলতি বিশ্বকাপে টানা তৃতীয় জয়ের স্বাদ পেয়েছে স্বাগতিকরা। অন্যদিকে টুর্নামেন্টে প্রথম হারের স্বাদটা চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছেই পেয়েছে পাকিস্তান। 

আহমেদাবাদে এদিন আগে ব্যাট করে ভারতীয় বোলারদের তোপে মাত্র ১৯১ রানে গুটিয়ে যায় পাকিস্তান। দলের পক্ষে একমাত্র হাফ সেঞ্চুরি এসেছে অধিনায়ক বাবর আজমের ব্যাট থেকে। জবাব দিতে নেমে অধিনায়ক রোহিত শর্মা ভারতকে এনে দেন উড়ন্ত সূচনা। আগের ম্যাচেই দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকানো রোহিতের সামনে এদিনও সুযোগ ছিল শতকের। কিন্তু শতক থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে হারান খেই। শেষ পর্যন্ত শ্রেয়াস আইয়ারের ফিফটিতে চড়ে ৭ উইকেটের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ভারত।

১৯২ রানের মামুলি টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ভারত হারায় জ্বর কাটিয়ে দলে ফেরা শুভমান গিলের উইকেট। শাহিন আফ্রিদির শিকার হয়ে এই ওপেনার ফিরেন ব্যক্তিগত ১৬ রান করে। এরপর তিনে নামা বিরাট কোহলিও খুব একটা সুবিধা করতে পারেননি। কোহলির ব্যাট থেকেও আসে ১৬ রান। গিল-কোহলিরা ব্যর্থ হলেও অন্যপ্রান্তে শুরু থেকেই ঝড় তোলেন অধিনায়ক রোহিত শর্মা। 

আফগানিস্তানের বিপক্ষে দারুণ এক শতক হাঁকানো ফর্মটা এদিন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষেও টেনে আনেন ভারতীয় অধিনায়ক। ৩৬ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি। তৃতীয় উইকেটে তাকে দারুণ সঙ্গ দেন শ্রেয়াস আইয়ার। এই দুজনের ব্যাটে জয়ের পথে ছিল ভারত। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় দেড় শ পার করে ভারত।

পাকিস্তানের বোলারদের পাড়ার বোলার বানিয়ে রোহিত শর্মা ছুটছিলেন ব্যাক টু ব্যাক শতকের দিকেই। কিন্তু শতক থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে হারান খেই। ফেরার আগে ৬টি করে চার ও ছক্কায় ভারতীয় অধিনায়ক খেলেন ৮৬ রানের ইনিংস। এরপর লোকেশ রাহুলকে নিয়ে দলের বড় জয় নিশ্চিত করেন শ্রেয়াস আইয়ার। শেষ পর্যন্ত ১১৭ বল ও ৭ উইকেট হাতে রেখেই চিরপ্রতিদ্বন্দ্বীদের স্রেফ উড়িয়ে দেয় ভারত। ৩ চার ও ২ ছক্কায় শ্রেয়াস আইয়ার অপরাজিত থাকেন ৫৩ রানে। পাকিস্তানের পক্ষে ২ উইকেট নেন শাহিন আফ্রিদি। 

এর আগে টস হেরে আহমেদাবাদে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে পাকিস্তান। উদ্বোধনী জুটিতে ৪১ রান যোগ করেন ইমাম-উল-হক ও আব্দুল্লাহ শফিক। আগের ম্যাচেই দারুণ এক শতক হাঁকানো আব্দুল্লাহ এদিন ফিরেন ব্যক্তিগত ২০ রান করে। এরপর দলের হাল ধরেন ইমাম-উল-হক ও অধিনায়ক বাবর আজম। দারুণ শুরু করেও এদিন ইনিংসটা লম্বা হয়নি ইমামের। ৬ চারে এই ওপেনার ফিরেন ব্যক্তিগত ৩৬ রান করে। 

তৃতীয় উইকেট জুটিতে পাকিস্তানের হাল ধরেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ভারতীয় বোলারদের দারুণ সামলে দু'জনই দলকে নিয়ে যাচ্ছিলেন বড় সংগ্রহের পথে। এই দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন বাবর আজম। এরপরেই বাবর ফিরলে খেই হারায় পাকিস্তান। ফেরার আগে ৭ চারে পাক অধিনায়ক করেন ৫০ রান। তাকে ফেরান জাসপ্রিত বুমরাহ। 

বাবরের বিদায়ের পর তাসের ঘরের মতোই ভেঙেছে পাকিস্তানের ইনিংস। ৭ চারে মোহাম্মদ রিজওয়ান ফিরেন ৪৯ রান করে। এরপর বুমরাহ-পান্ডিয়া-সিরাজদের তোপে, ৩৬ রানের মধ্যে শেষ ৮ উইকেট হারায় পাকিস্তান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৯১ রানে থামে পাকিস্তানের ইনিংস। ভারতের পক্ষে ২টি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, হার্দিক, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।