ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বরেকর্ড গড়ে লঙ্কানদের হারাল পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩ ২৩:০৯

দাপুটে জয় পেয়েছে পাকিস্তান। গেটি ইমেজ দাপুটে জয় পেয়েছে পাকিস্তান। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জিততে হলে গড়তে হবে বিশ্ব রেকর্ড। রেকর্ড রান তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে খানিকটা বিপাকেই পড়ে পাকিস্তান। এরপর আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের শক্ত জোটে ম্যাচে ফিরে বাবর আজমের দল। দু'জনই তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরি। শফিক ফিরে গেলেও চোট নিয়েই দলকে রেকর্ড গড়া জয় উপহার দিয়ে মাঠ ছাড়েন মোহাম্মদ রিজওয়ান। 

হায়দ্রাবাদে এদিন আগে ব্যাট করে দুই সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে ৩৪৪ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির দিনে কুশল মেন্ডিস করেন ১২২ রান। এছাড়া সেঞ্চুরি হাঁকান সাদিরা সামারাবিক্রমা। জবাব দিতে নেমে আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের জোড়া সেঞ্চুরিতে ১০ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় পাকিস্তান। এই জয়ে দুই ম্যাচ খেলে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বাবর আজমের দল। অন্যদিকে টানা দুই ম্যাচেই হারের স্বাদ পেয়েছে শ্রীলঙ্কা। 

শ্রীলঙ্কার রান পাহাড়ে চাপা পড়ে শুরুতেই ইমাম-উল-হক ও অধিনায়ক বাবর আজমের উইকেট হারায় পাকিস্তান। দু'জনকেই ফেরান লঙ্কান পেসার দিলশান মাধুশাঙ্কা। শুরুর এই বিপর্যয় পাকিস্তান কাটিয়ে উঠার চেষ্টা করে ওপেনার আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে। এই দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় একশ পার করে পাকিস্তান। 

ফখর জামানের জায়গায় সুযোগ পেয়েই হাফ সেঞ্চুরি তুলে নেন আব্দুল্লাহ শফিক। তার দেখানো পথে হেঁটে মোহাম্মদ রিজওয়ানও তুলে নেন হাফ সেঞ্চুরি। তৃতীয় উইকেটে এই দু'জনের অবিচ্ছিন্ন শতাধিক রানের জোটে ম্যাচে ফেরে পাকিস্তান। এরপর লঙ্কান বোলারদের উপর দু'জনই হয়েছেন চড়াও। পাকিস্তানের তৃতীয় উইকেট জুটিতে পায় দেড় শ রানের জোট। দারুণ খেলতে থাকা আব্দুল্লাহ শফিক তুলে নেন সেঞ্চুরি। 

এই জুটিতে ভর করেই দলীয় দুইশ পার করে পাকিস্তান। আব্দুল্লাহ শফিকের বিদায়ে ভাঙে এই জুটি। ফেরার আগে ১০ চার ও ৩ ছক্কায় এই ওপেনার করেন ১১৩ রান। এরপর মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গ দেন সৌদ শাকিল। এই দুজনের ব্যাটে জয়ের পথে থাকে পাকিস্তান। চর্তুথ উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ৩১ রান করা শাকিলের বিদায়ে ভাঙে এই জুটি। 

এরপর দারুণ এক শতক তুলে পাকিস্তানকে রেকর্ড গড়া জয় এনে দেন মোহাম্মদ রিজওয়ান। শেষ পর্যন্ত ১০ বল ও ৬ উইকেট হাতে রেখেই জয় পায় পাকিস্তান। ৮ চার ও ৩ ছক্কায় মোহাম্মদ রিজওয়ান অপরাজিত থাকেন ১৩১ রান করে। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৪৪ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। ১৪ চার ও ৬ ছক্কায় কুশল মেন্ডিস করেন ১২২ রান। এছাড়া ১১ চার ও ২ ছক্কায় সাদিরা সামারাবিক্রমা করেন ১০৮ রান। ওপেনার প্রাথুম নিশাঙ্কার ব্যাট থেকে আসে ৫১ রান। পাকিস্তানের পক্ষে হাসান আলি নেন ৪ উইকেট। হ্যারিস রউফ শিকার করেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।