ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

অভিজ্ঞতা দিয়ে বাংলাদেশকে কাবু করতে চায় আফগানরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ অক্টোবর ২০২৩ ২১:০৯

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ রাত পোহালেই বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচেই প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ পাচ্ছে আফগানিস্তানকে। বিশ্ব মঞ্চে এর আগের দুই দেখায়, দুইবারই আফগানদের স্রেফ উড়িয়ে দিয়েছিল সাকিবরা। সেই সুখস্মৃতি নিয়েই ধর্মশালায় মাঠে নামবে টিম টাইগার্স। 

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট এখনও অনুষ্ঠিত হয়নি। তাই পাকিস্তান, আরব আমিরাত কিংবা ভারতকেই হোম ভেন্যু হিসেবে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে আফগানরা। সেই সূত্রেই ভারতকে ভালোই চেনা আফগানিস্তানের ক্রিকেটারদের। ক্রিকেটে আফগানরা যখন নবাগত ছিল তখন ভারতের দেরাদুনই ছিল তাদের ঘরের মাঠ। 

ধর্মশালায় বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করার আগে সেই অভিজ্ঞতাই কাজে লাগাতে চায় আফগানরা। এই নিয়ে বেশ উচ্ছ্বসিতও দলটি। অবশ্য হোম ভেন্যু ছাড়াও, বিশ্বকাপের জন্য আফগানিস্তানের যে ১৫জনের দল ঘোষণা করছে এর মধ্যে অন্তত ৭ জন খেলেছেন আইপিএলে। ভারতীয় কন্ডিশন তাই আফগানদের নখদর্পনে। 

বাংলাদেশের বিপক্ষে নামার আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বেশ উচ্ছ্বসিতই ছিলেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী।তিনি বলেন, ‘আপনারা জানেন আমাদের অনেক ক্রিকেটারই আইপিএল খেলে আবার কিছু ক্রিকেটার আছে যারা খেলেনি। আমরা এই কন্ডিশনে আগেও খেলেছি কারণ ভারত আমাদের হোম ছিল আগে। আমরা কন্ডিশন সম্পর্কে ভালোই জানি। পুরো টুর্নামেন্টজুড়েই আমরা এর সুবিধা নেবো। ’

ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত দুইবারই অংশ নিয়েছে আফগানরা। দুই আসরের সর্বসাকল্যে জয় এসেছে কেবল একটিতে। শেষ বিশ্বকাপে দারুণ লড়াই করলেও ৯ ম্যাচের মধ্যে হেরেছে সবকটিতেই। এবার অবশ্য ভিন্ন কিছু হবে বলেই বিশ্বাস করেন আফগান অধিনায়ক। 

তিনি বলেন, ‘দ্বিতীয় ব্যাপারটা হচ্ছে বড় টুর্নামেন্টের। আমার মনে হয় আমাদের মানসিকতা এবার আলাদা। আর দল ও নেতা হিসেবে আমি খুবই আত্মবিশ্বাসী এই বিশ্বকাপ নিয়ে। আমরা অনেক কিছু অর্জন করবো আর এটাই আমাদের লক্ষ্য।’

‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করবো ইতিবাচক ক্রিকেট খেলার আর অতীতে কী হয়েছে তা নিয়ে ভাবছি না। আমরা চেষ্টা করবো নিজেদের সর্বোচ্চটা দিতে। আর আবারও বলছি, আমি অধিনায়ক হিসেবে বলবো, আমি আত্মবিশ্বাসী কারণ দল আগের চেয়ে ভালো অবস্থায় আছে। আগেও ভালো ছিল, কিন্তু এবার আরও ভালো হবে। আমার তেমনই মনে হয়।’ যোগ করে বলেছেন হাশমতউল্লাহ।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।