ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে জিতল স্কটল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০২৩ ০৩:৪৩

৯১ রানের ইনিংস খেলেন লিস্ক। গেটি ইমেজ ৯১ রানের ইনিংস খেলেন লিস্ক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আগের ম্যাচেই ওমানের কাছে হেরে হোঁচট খেয়েছিল আয়ারল্যান্ড। বিশ্বকাপে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে আজ (বুধবার) স্কটল্যান্ডকে হারাতেই হতো। এমন ম্যাচেই দারুণ শুরুর পরও তীরে এসেই ডুবত হয়েছে আইরিশদের। শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে অবিশ্বাস্য এক জয় তুলে নিয়েছে স্কটল্যান্ড। 

বুলাওয়েতে এদিন আগে ব্যাট করা আয়ারল্যান্ড, নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে গড়েছিল ২৮৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ। জবাবে দলীয় দেড় শ পার করতেই স্কটিশরা হারায় ৭ উইকেট। এরপর মাইকেল লিস্কের ৬১ বলে আনবিটেন ৯১ রানের ঝড়ে, শেষ বলে গিয়ে ১ উইকেটের অবিশ্বাস্য জয় তুলে নেয় স্কটল্যান্ড। 

২৮৭ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার ম্যাথু ক্রসের উইকেট হারায় স্কটল্যান্ড। এরপর দলীয় পঞ্চাশ পার করতেই তিনে নামা ব্র‍্যান্ডন ম্যাকমুলানের উইকেট হারায় তারা। তৃতীয় উইকেট জুটিতে জর্জ মুন্সির সঙ্গে দলের হাল ধরেন ওপেনার কিস্টফার ম্যাকব্রাইড। ৫৩ বলে এই ওপেনার তুলে নেন হাফ সেঞ্চুরি। 

এরপরেই খেই হারায় স্কটিশরা। ৬ চার ১ ছক্কায় ম্যাকব্রাইড ৫৩ রানে ফেরার, পরের ওভারেই ফিরেন জর্জ মুন্সি। পরপর দুই ওভারে দুই সেট ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়ে স্কটল্যান্ড। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যেতে থাকা তারা। ১৫২ রানের মধ্যে স্কটিশদের ৭ উইকেট তুলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় আয়ারল্যান্ড। 

৮ম উইকেট জুটিতে দলের হাল ধরার চেষ্টা করেন মাইকেল লিস্ক। তাকে দারুণ সঙ্গ দেন মার্ক ওয়াট।দু জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে দলীয় দুইশ পার করে স্কটল্যান্ড। ৭ চারে ৪৩ রান করা ওয়াটের বিদায়ে ফের চাপে পড়ে স্কটিরা। এরপরেই খোলস ছেড়ে বেরিয়ে আসেন লিস্ক। ৩ চার ও ২ ছক্কায় ৪৫ বলে হাফ সেঞ্চুরি তুলে নেওয়ার পর রীতিমতো ঝড় তোলেন তিনি।

তাতেই হারতে বসা ম্যাচে প্রাণ পায় স্কটল্যান্ড। নবম উইকেটে সারিফকে নিয়ে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। জয়ের জন্য শেষ ওভারে স্কটল্যান্ডের প্রয়োজন ছিল ৮ রান। মার্ক অ্যাডারের করা ফাইনাল ওভারের প্রথম দুই বলেই লিস্ক তুলে নেন ৫ রান। কিন্তু তৃতীয় বলেই অ্যাডার সারিফকে ফিরিয়ে ম্যাচে ফেরান উত্তেজনা।

এরপর এগারো নম্বরে ব্যাট করতে নামা সোলে প্রথম বল মিস করলেও, দ্বিতীয় বলে স্ট্রাইকে পাঠান লিস্কে। ফলে ম্যাচের সমীকরণ দাঁড়ায় এক বলে ২ রানে। আর তাতেই শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে স্কটিশদের শ্বাসরুদ্ধকর জয় উপহার দেন লিস্ক। ৯ চার ও ৪ ছক্কায় ৬১ বলে অপরাজিত ৯১ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন মাইকেল লিস্ক। আয়ারল্যান্ডের পক্ষে ৩ উইকেট নেন মার্ক অ্যাডার। জশ লিটল নেন ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। ৯ চার ও ৪ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ১২০ রানের ইনিংস খেলেন কার্টিস ক্যাম্পার। এছাড়া জর্জ ডকরেল খেলেন ৬৯ রানের ইনিংস। অ্যান্ড্রু ম্যাকব্রাইনের ব্যাট থেকে আসে ৩২ রান। স্কটিশদের পক্ষে ব্র‍্যান্ডন ম্যাকমুলান নেন ৫ উইকেট। 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।