ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজার রাজকীয় শতকে উড়ে গেল নেদারল্যান্ডস

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ জুন ২০২৩ ০৪:৩৬

রেকর্ড গড়া সেঞ্চুরি রাজার ব্যাটে। গেটি ইমেজ রেকর্ড গড়া সেঞ্চুরি রাজার ব্যাটে। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে। রান বন্যার ম্যাচে সিকান্দার রাজার অলরাউন্ডার নৈপুণ্যে দাপট দেখিয়েই বড় জয় তুলে নেয় জিম্বাবুইয়ানরা। বুলাওয়েতে এদিন আগে ব্যাট করা নেদারল্যান্ডস গড়েছিল ৩১৫ রানের পাহাড়। সেই রান টপকাতে নেমে ৯ ওভার ও ৬ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় জিম্বাবুয়ে।

৩১৬ রানের পাহাড় টপকাতে নেমে দুই ওপেনার জয়লর্ড গাম্বে ও ক্রেইগ আরভিনের ব্যাটে দুর্দান্ত শুরু পায় জিম্বাবুয়ে। শুরু থেকেই ডাচ বোলারদের কোন সুযোগ না দিয়েই দ্রুত রান তুলতে থাকেন এই দু'জন। তাতেই উদ্বোধনী জুটিতে জিম্বাবুয়ে পায় ৮০ রানের জোট। ৫ চারে ৪০ রান করা গাম্বের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর ক্রেইগ আরভিনকে সঙ্গ শন উইলিয়ামস। 

আগের ম্যাচেই দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেওয়া আরভিন এদিন পেয়েছেন হাফ সেঞ্চুরির দেখা। দ্বিতীয় উইকেটে উইলিয়ামসের সঙ্গে আরভিন গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৯ চারে ৪৮ বলে ৫০ রান করা আরভিন ফিরলে ভাঙে এই জুটি। এরপর মাধভেরেও ফিরে যান দ্রুত। এরপর দলের হাল ধরেন শন উইলিয়ামস ও সিকান্দার রাজা।

আগের ম্যাচেই সেঞ্চুরি তুলে নেওয়া উইলিয়ামস পেয়ে যান হাফ সেঞ্চুরির দেখা। চর্তুথ উইকেট জুটিতে জিম্বাবুয়ের জয়ের ভিতটা গড়ে দেন উইলিয়ামস ও রাজা। ডাচ বোলারদের উপর চড়াও হয়ে ব্যাট করতে থাকা উইলিয়ামস এদিনও চাইলেই পেতে পারতেন সেঞ্চুরির দেখা।

কিন্তু সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে থাকতে হারান খেই। ১০ চার ও ২ ছক্কায় ৫৮ বলে উইলিয়ামস খেলেন ৯১ রানের ঝড়ো ইনিংস। এরপর রীতিমতো ঝড় তোলেন সিকান্দার রাজা। উইলিয়ামস যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই যেন শুরুটা করেন তিনি। তাতেই রেকর্ড গড়া সেঞ্চুরিতে নেদারল্যান্ডসের রানের পাহাড়টা জিম্বাবুয়ে টপকে রাজার ব্যাটে চড়েই।

শেষ পর্যন্ত নেদারল্যান্ডসের ৩১৫ রানের পাহাড় জিম্বাবুয়ে টপকে যায় ৫৫ বল ও ৬ উইকেট হাতে রেখেই। জিম্বাবুয়ের ওয়ানডে ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি করার দিনে, ৬ চার ও ৮ ছক্কা রাজা খেলেন ৫৪ বলে আনবিটেন ১০২ রানের বিধ্বংসী ইনিংস। নেদারল্যান্ডসের পক্ষে দুই উইকেট নেন শারিজ আহমেদ।

এর আগে ব্যাট করা নেদারল্যান্ডস নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩১৫ রানের পাহাড় গড়ে নেদারল্যান্ডস। ৯ চারে দলের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান আসে ওপেনার বিক্রম জিৎ সিংয়ের ব্যাট থেকে। এছাড়া ৮ চারে ডাচ অধিনায়ক এডওয়ার্ডস খেলেন ৮৩ রানের ইনিংস। ওপেনার ম্যাক্স ও ডাউড খেলেন ৫৯ রানের ইনিংস। শেষ দিকে শাকিব জুলফিকার অপরাজিত থাকেন ৩৪ রানে। জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা একাই নেন ৪ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।