ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আইসিসির বিশেষ ‘ফেয়ার প্লে এ্যওয়ার্ড’ পাবেন হাসান?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২৩ ০০:৫৪

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বাংলাদেশ ক্রিকেট পাড়ায় নিয়মিত শিরোনাম হচ্ছেন পেসাররা। পেস বিপ্লবে যে কয়েকজন বাইশগজে নেতৃত্ব দিচ্ছেন তাদের একজন হাসান মাহমুদ। বয়স তেইশ’র ঘরে। ২০২০ সালে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া হাসানের সিরিয়াল ৬৮। একবছর ১৩৪তম সদস্য হিসেবে ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন লক্ষ্মীপুরের এই সন্তান। 

ওয়ানডেতে আর এখন পর্যন্ত হাসানের উইকেট ১৮টি করে। দুই সংস্করণে ম্যাচ খেলেছেন যথাক্রমে ১১ ও ১৬ম্যাচ। ২৭ ম্যাচে শিকার করা ৩৬ উইকেট শেষে খুব একটা উৎযাপন করেন না হাসান। ঘরের মাঠে আয়ারল্যান্ড সিরিজের শেষ ম্যাচে ৫ উইকেট নিয়ে সাদামাটা উৎযাপনের কারন ব্যাখ্যাও করেছিলেন তিনি। 

হাসান বলেছিলেন, ‘ব্যাটসম্যানকে আউট করে সেলিব্রেশন করলে মনে হয় ও আরেকটু মন খারাপ করবে, তাই সেলিব্রেট করি না।’ 

হাসানের এমন মন্তব্যের পর হাস্যরসের সৃষ্টি হলেও হাসানের মানসিকতাকে দারুণ বলেছেন একাংশ। এবার হাসানের এমন ব্যবহারের জন্য আইসিসির উচিত হাসানকে ‘বিশেষ ফেয়ার প্লে এ্যওয়ার্ড’ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন দেশ সেরা কোচ নাজমুল আবেদীন ফাহিম। 

বাংলাদেশ-আয়ারল্যান্ড তৃতীয় ম্যাচের সারমর্ম নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করেছেন তিনি। সেখানেই লিখেছেন, আউট হয়ে যাওয়া ব্যটারের জন্য হাসানের যে সহানুভূতি এবং পরবর্তি উচছাসহীন উদযাপন, শুধু এ কারনেই আইসিসির উচিত তাকে একটা বিশেষ ‘ফেয়ার প্লে এ্যওয়ার্ড’ দেয়া। এই ধরনের আচরন সবার জন্য অনুকরনীয় হতে পারে এবং তা শুধু ক্রিকেটেই নয় সব ক্ষেত্রেই।

হাসানকে অধিনায়কের ডান হাত আখ্যা দিয়ে তিনি আরও বলেন, অত্যন্ত সংবেদনশীল, স্বল্প অভিজ্ঞ এবং তরুন এই বোলার এর মধ্যেই অধিনায়কের ডান হাতে পরিনত হয়েছে। স্কিল এর পাশাপাশি চাপের মধ্যে নিজেকে ধরে রাখার এই বিরল সক্ষমতা তাকে নিশ্চয়ই অনেক দুর নিয়ে যাবে।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।