ঢাকা | মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

মনোযোগ হারিয়ে ক্যাচ ছাড়ছে বাংলাদেশ!!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২ ০১:৫০

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ক্রিকেটে ক্যাচ মিস যদি হয় অবিচ্ছেদ্য অংশ তবে বাংলাদেশের জন্য তা যেন পরম বন্ধু। অধিকাংশ সময় ক্যাচ মিসের খেসারত ম্যাচ হারের মধ্য দিয়েই দিতে হয়েছে দলকে। ভারতের বিপক্ষে ইতিহাসে প্রথমবার টেস্ট জয়ের সুযোগ আরেকবার মিস হয়েছে একই কারনে।

 

মিরপুর টেস্ট জিততে ভারতের প্রয়োজন ছিল ১৪৫ রান। তৃতীয় দিনের পড়ন্ত বিকেল ও চতুর্থ দিনের শুরুতে ৭ উইকেট হারিয়ে সফরকারীরা স্কোরবোর্ডে জমা করেছিল ৭৪ রান। ম্যাচ জিততে তখনও প্রয়োজন আরও ৭১ রান। মিরপুর পিচে শেষ দিন উইকেটে এত রান করা খুব একটা সহজ নয়। তবে রবিচন্দ্র অশ্বিনের ক্যাচ শর্ট লেগে মুমিনুল মিস করার পরেই বদলে যায় দৃশ্যপট। শেষ পর্যন্ত ভারত জয় পায় ঐ ৩ উইকেটেই। 

 

ম্যাচ হারলেও নিজেদের লড়াই নিয়ে গর্বিত বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। খুব বেশি হতাশা কাজ না করলেও আক্ষেপ রয়েছে ক্যাচ মিস নিয়ে। যদিও বাস্তবতা মেনে নিয়ে বলেছেন এটি খেলারই অংশ। 

 

ম্যাচ শেষে সাকিব বলেন, ‘একটু তো হতাশাজনক। কারণ এগুলোই হয়তো অনেক বড় পার্থক্য গড়ে দিয়েছে। ওদের হয়তো প্রথম ইনিংসে রান ৩১৪ না হয়ে ২৫০ হতে পারতো। দ্বিতীয় ইনিংসেও অবশ্যই সুযোগ ছিল। এসব ক্রিকেটের অংশ, তবে হতাশানজক যে অন্য দলগুলো এসব মিস করে না, আমরা যেগুলো করি।’

 

চলতি বছর বাংলাদেশের বড় সফলতাগুলো মধ্যে থাকবে টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে জয় এবং ঘরের মাঠে আরেকবার ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়। এই দুই সিরিজেই ফিল্ডাররা পেয়েছিলেন লেটার মার্ক। যার কারনেই ম্যাচ জয় সহজ ছিল। তবে সফলতা দিয়ে ব্যর্থতা ঢাকার কোন চেষ্ঠা করেননি সাকিব। টেস্ট ক্রিকেটে নিজেদের দূর্বলতা মেনে নিয়েছেন অকপটে। 

 

সাকিব বলেন, ‘আমার মনে হয়, টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা ভালো ফিল্ডিং করেছি। বেশ ভালো করেছি। ওয়ানডে সিরিজেও (ভারতের বিপক্ষে) ভালো করেছি। টেস্ট ম্যচে আমরা ওইভাবে ভালো করতে পারিনি। হতে পারে মনোযোগের ঘাটতি, কে জানে, হতে পারে ফিটনেসের ঘাটতি বা অন্য কিছুও হতে পারে। তবে এসব খুঁজে বের করতে হবে যে কীভাবে আমরা আরও বড় সময় ধরে মনোযোগ ধরে রাখতে পারি এবং ভুলগুলো না করি। আমি নিশ্চিত, অন্য কোনো দলই এতগুলো সুযোগ দিতো না, যতটা সুযোগ আমরা দেই।’

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।