ঢাকা | রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সাকিবের ব্যাটিং এপ্রোচে হতাশ সিডন্স

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২২ ০৮:৩১

ব্যাটিং কোচ জেমি সিডন্সের সঙ্গে সাকিব। ছবি: বিসিবি ব্যাটিং কোচ জেমি সিডন্সের সঙ্গে সাকিব। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ ঢাকা টেস্টে প্রথম দিনেই চালকের আসনে সফরকারী ভারত। প্রথম ইনিংসে বাংলাদেশ অল্প রানে আটকে যেতে যতটা কৃতিত্ব ভারতীয় বোলারদের, তার চাইতেও টাইগার ব্যাটারদের ভুলটা যেন বেশি স্পষ্ট। যেখানে এক মুমিনুল হক ছাড়া অভিজ্ঞ সব ক্রিকেটারই থিতু হয়েও ইনিংস লম্বা করতে হয়েছেন ব্যর্থ।

ঢাকা টেস্টের প্রথম সেশনে বাংলাদেশ দুই ওপেনারকে হারালেও, সাকিব-মুমিনুল জুটিতে বেশ ভালোই ঘুরে দাঁড়ায়। তবে, লাঞ্চের পর ব্যাট করতে নেমেই সাকিব হারিয়েছিলেন খেই। এরপর সেই চাপ আর কাটিয়েই উঠতে পারেনি বাংলাদেশ। যার খেসারত অবশ্য বাংলাদেশকে দিতে হয়েছে ২২৭ রানে গুটিয়ে গিয়েই।

সাকিবদের এমন দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে বেশ হতাশই হয়েছেন টাইগারদের ব্যাটিং কোচ জেমি সিডন্স৷ প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে জেমি বলেন, ‘সিনিয়র খেলোয়াড়দেরও ভুল করেছে। যা খুবই হতাশার। সাকিব স্পিনার ও পেসারদের বিপক্ষে উইকেট ছেড়ে বেরিয়ে মারতে গেছে বারবার। বোঝাই যাচ্ছিল, বোলারদের লেন্থ বদলাতেই সাকিবের অমন অ্যাপ্রোচ ছিল। মনে হয় সাকিব ভারতীয় বোলারদের লেন্থ নিয়ে চিন্তিত ছিল। তাই সে ওটা বদলানোর চেষ্টা করেছে। যা কাজে দেয়নি। এর চেয়ে ধৈর্য ধরে উইকেটে টিকে থাকলে কিছু আলগা ডেলিভারি পেতো। সেটা একান্তই সাকিবের সিদ্ধান্ত ছিল। তবে আমার জন্য তা দেখা ছিল খুবই হতাশার।’

ঢাকা টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ব্যাট হাতে একাই লড়াই করেছেন সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক। মাত্র ১৬ রানের জন্য করেছেন শতক মিস। বাকিদের কেউই পার করতে পারেননি ৩০ রানের গণ্ডিটাও। ওপেনার নাজমুল শান্ত'র ব্যাট থেকে এসেছে ২৪ রান, আরেক ওপেনার জাকির হাসান করেন ১৫ রান। সাকিবের ব্যাট থেকে আসে ১৬ রান। শেষ ১৪ রান তুলতেই হারায় বাংলাদেশ শেষ ৫ উইকেট। আর এটাই সসর্বনাশ ডেকে এনেছে বলে মনে করেন জিমি।

তিনি আরও বলেন, ‘আমাদের মুমিনুল ৮৪ করেছে। অন্য বাঁহাতিরা রান করলে আমাদের স্কোরবোর্ডটা আরও মোটাতাজা হতো। আমার মনে হয় একসময় আমরা খুব ভাল অবস্থায় ছিলাম। কিন্তু শেষ দিকে ১৪ রানে ৫ উইকেট পড়ায় সর্বনাশ হয়েছে। এ পিচে ৩০০ খুব ভালো স্কোর হতো।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।