ঢাকা | বুধবার, ১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

চারে আফিফ, ওপেনিং ভাবনায় সাকিব-মুশফিক

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২ ০৮:৫৫

চারে ব্যাট করতে পারেন আফিফ৷ ফাইল ছবি চারে ব্যাট করতে পারেন আফিফ৷ ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ দলে ছিলেন পাঁচ ওপেনার। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখেই ওই সিরিজে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিল টিম ম্যানেজমেন্ট। আদতে লাভ হয়নি খুব একটা লাভ হয়নি, উলটো জিম্বাবুয়ের কাছে সিরিজটাই খোয়াতে হয়েছিল বাংলাদেশকে।

এদিকে আসন্ন এশিয়া কাপের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ। যেখানে স্বীকৃত ওপেনারের সংখ্যা মাত্র দুজন। যার মধ্যে রয়েছেন দীর্ঘদিন পর দলে ফেরা আনামুল হক বিজয় ও জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া পারভেজ হোসেন ইমন। তাই অনুমেয় করাই যায় এশিয়া কাপে বাংলাদেশের ইনিংসের শুরুটা করবেন এই দু'জনই। তেমনি এশিয়া কাপে যে বাংলাদেশ ওপেনার সংকটে ভুগবে সেটাও হলফ করে বলা যায়।

দল ঘোষণার পর সেটি উপলব্ধি করেছেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও। স্বীকার করে নিয়েছেন ওপেনার সংকটের বিষয়টি। আজ (সোমবার) শেরে বাংলা স্টেডিয়ামে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, ‘আমাদের ওপেনাররা কেউ ভালো করছে না। এটা মাথায় নিতে হবে। জিম্বাবুয়েতে আমরা কয়েকজনকে দেখেছি, ভালো করেনি। আমাদের মেক-শিফট করতে হবে। বিভিন্ন উইকেটের পরিকল্পনা করে হয়তো আমরা মেক-শিফট করব। কে হবে বা কে করবে না, এটা এখনই বলছি না। তবে আমরা অনেক চিন্তা করেছি।’

এদিকে এই সংকট কাটাতে, এশিয়া কাপে ওপেনারের ভূমিকায় দেখা যেতে পারে অধিনায়ক সাকিব আল হাসান কিংবা মুশফিকুর রহিমের মতো অভিজ্ঞ ক্রিকেটারকে৷ এছাড়া ওপেনিং ভাবনায় রয়েছেন বোলিং অলরাউন্ডার শেখ মেহেদীও।

সুজন আরও বলেন, ‘স্বীকৃত ওপেনার এখানে আছে বিজয় (আনামুল) ও পারভেজ ইমন। তবে বাকি অনেকেই কিন্তু লোকাল ক্রিকেটে ওপেন করেছে। আমরা ওভাবেই ভাবছি। মুশফিক হতে পারে, সাকিবও হতে পারে। মিরাজ হতে পারে, শেখ মেহেদিও ওপেন করেছে। সুতরাং অনেকগুলো অপশন আছে আমাদের হাতে।’

এদিকে সাদা বলের ক্রিকেটে দারুণ ছন্দে আছেন আফিফ হোসেন। প্রতি সিরিজেই লোয়ার মিডল অর্ডারর আফিফ খেলছেন কার্যকরী ইনিংস। তবে ম্যাচের পরিস্থিতি ও দলের চাহিদা অনুযায়ী একেক সময় একেক ব্যাটিং পজিশনে খেলতে হচ্ছে তাঁকে। যার কারণে, আফিফের থেকে সর্বোচ্চ সার্ভিস পাচ্ছে না বাংলাদেশ। এশিয়া কাপেই ব্যাটিং অর্ডারে আফিফের উন্নতির ইঙ্গিত দিয়েছেন খালেদ মাহমুদ সুজন। গুরুত্বপূর্ণ চার নম্বর পজিশনে তাই দেখা যেতে পারে আফিফকে।

আমরা সেখানেই ওকে (আফিফ) সুযোগ দেব। আমরা নির্দিষ্ট একটা দায়িত্ব নিয়ে আফিফকে চিন্তা করছি। হি ইজ আ ডায়নামো। আমার মনে হয়, সে আত্মবিশ্বাসী একটা ছেলে। শেষ দুটি সিরিজে দারুণ ব্যাটিং করেছে। ওয়ানডেতেও ভালো খেলেছে। আমরা আফিফকে সে জায়গাটা দেব। কারণ, সে আমাদের ভবিষ্যৎ।’ যোগ করে বলেন সুজন।

উল্লেখ্য, আগামী ২৭ আগস্ট দুবাইয়ে পর্দা উঠবে এশিয়া কাপের পঞ্চদশ আসরের। যেখানে ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। আগামী ৩০ আগস্ট আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ মিশন শুরু করবে সাকিব আল হাসানের বাংলাদেশ। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।