ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপের ফাইনাল খেলবে বাংলাদেশ!

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২ ০৫:৪৪

খালেদ মাহমুদ সুজন। ফাইল ছবি খালেদ মাহমুদ সুজন। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ উপমহাদেশের বিশ্বকাপ খ্যাত এশিয়া কাপে শেষ দুই আসরেই দুইবার ফাইনাল খেলেছে বাংলাদেশ দল। দুইবারই বাংলাদেশের নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। ২০১৬ সালে মিরপুর স্টেডিয়ামে টি-২০ ফরম্যাটের টুর্নামেন্টের ফাইনালে ভারতের কাছে হেরেছিল টাইগাররা। ২০১৮ সালে দুবাইয়ে ওয়ানডে ফরম্যাটের টুর্নামেন্টে একই প্রতিপক্ষের কাছে হেরে ট্রফি হারিয়েছিল মাশরাফি বাহিনী।

আসন্ন এশিয়া কাপ হবে সংযুক্ত আরব আমিরাতে, টি-২০ ফরম্যাটে। এবারও টুর্নামেন্টের ফাইনালে খেলতে চায় বাংলাদেশ। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন সোমবার এমনটাই জানিয়েছেন সাংবাদিকদের।

টি-২০ তে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স খুবই বাজে। আশাবাদী হওয়ার কিছুই নেই। ১৩১ ম্যাচে ৪৫ জয় বাংলাদেশের। শেষ ৫ ম্যাচে জয় ১টি, গত চার ম্যাচে তিন জন দলকে নেতৃত্ব দিয়েছেন। এই পরিস্থিতি দলের অস্থিরতারই বহিঃপ্রকাশ।

তার মাঝে এশিয়া কাপ বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ হয়েই ধরা দিবে। বিশেষ করে টুর্নামেন্টের প্রথম রাউন্ড পার হওয়াই কঠিন কর্ম হয়ে যাবে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী আফগানিস্তান ও শ্রীলঙ্কা। সুপার ফোরে যেতে হলে দুই ম্যাচের একটি জিততেই হবে।

মিরপুর স্টেডিয়ামে সোমবার বিসিবির পরিচালক সুজন বলেছেন, ‘এশিয়া কাপের দ্বিতীয় পর্বে যাওয়া নিয়ে অনেকের মধ্যেই প্রশ্ন, যেহেতু আমরা এই ফরম্যাটে ভালো করছি না। কিন্তু আমি বিশ্বাস করি আমরা এটা পারবো। এর আগেও বাংলাদেশ এশিয়া কাপের ফাইনাল খেলেছে। ফরম্যাট ৫০ ওভার হোক বা টি-২০, আমরা ফাইনালটা অবশ্যই খেলতে চাই। আমরা চাই প্রতিদ্বন্দ্বিতা করতে, ভালো ক্রিকেট খেলতে।

সাকিবের নেতৃত্বে এশিয়া কাপে ক্রিকেটারদের কাছে আগ্রাসী, ভয়ডরহীন ক্রিকেট প্রত্যাশা করেন সুজন। সাবেক এ অধিনায়ক আজ বলেন, ‘সাকিব একটু আগ্রাসী অধিনায়ক। ভয়ডরহীন ক্রিকেট, আগ্রাসী ক্রিকেটটা আমরা সবার মধ্যে চাই। আমি বলছি না যে বাংলাদেশ হুট করে বদলে গিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়ে যাবে।’

প্রথম রাউন্ডে আফগান ও লঙ্কানদের হারানোর জন্যই প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। সুজন, ‘আমাদের প্রথম দুইটা ম্যাচ, আফগানিস্তান ও শ্রীলঙ্কার সাথে। ম্যাচগুলো আমরা জিততে চাই। শারজা ও দুবাইতে খেলা। ওখানকার কন্ডিশন আমরা জানি। ওখানে কি হবে আমরা জানি। ওরকম মাথায় রেখেই আমরা পরিকল্পনা করছি।’

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।