ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সিরিজ বাঁচাতে ‘২৯১’ রানের লক্ষ্য ছুঁড়ল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ আগস্ট ২০২২ ০৩:০৪

তামিমের সঙ্গে এদিন বাংলাদেশের ইনিংস শুরু করেন বিজয়৷ ছবি: টুইটার তামিমের সঙ্গে এদিন বাংলাদেশের ইনিংস শুরু করেন বিজয়৷ ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ সিরিজে টিকে থাকতে এদিন জয়ের কোন বিকল্প ছিল না বাংলাদেশের সামনে। তবে বরাবরের মতো এদিনও টস ভাগ্য সহায় হয়নি বাংলাদেশের। টস হেরে তামিমের ব্যাটে দুর্দান্ত শুরু করা বাংলাদেশ, খেই হারায় মিডল অর্ডারে গিয়ে। তবে শেষ দিকে রিয়াদের লড়াকু ইনিংসে বড় সংগ্রহ গড়ে বাংলাদেশ। ৮৪ বলে আনবিটেন ৮০ রানের ইনিংস খেলেন রিয়াদ, কাপ্তান তামিম খেলেন ৫০ রানের ইনিংস। সিরিজ বাঁচাতে স্বাগতিক জিম্বাবুয়েকে ২৯১ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে তামিম ইকবালের দল।

টস হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। এদিন শুরু থেকেই জিম্বাবুয়ে বোলারদের উপর চড়াও হয়ে রান তুলতে থাকেন টাইগার কাপ্তান তামিম ইকবাল। তাতেই পাওয়ার প্লে'র প্রথম ১০ ওভারেই বাংলাদেশ বোর্ডে জমা করে বিনা উইকেটে ৬২ রান। ৪৩ বলেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তামিম। যার মধ্যে নিয়েছেন চারটি সিঙ্গেল, বাকি ৪৬ রান'ই এসেছে বাউন্ডারি (১০ চার ও ১ ছক্কা) থেকে। অবশ্য হাফ সেঞ্চুরি তুলেই সাজঘরে ফিরেন তামিম।

এরপর থিতু হয়েও ইনিংস লম্বা করতে ব্যর্থ হন আরেক ওপেনার এনামুল বিজয়। দুর্ভাগ্যজনকভাবে রান আউটে কাটা পড়ে এই ওপেনার ফিরেন ২৫ বলে ২০ রান করে। জোড়া ধাক্কা খেয়ে খানিকটা চাপে পড়া বাংলাদেশ প্রতিরোধ গড়ে মুশফিকুর রহিম ও নাজমুল শান্ত'র ব্যাটে চড়ে। এই দু'জনে ভর করেই দলীয় একশ পার করে বাংলাদেশ। এরপর দু'জনই পূর্ণ করেন পঞ্চাশোর্ধ রানের জোট। ২৫ রান করা মুশফিকের বিদায়ে ভাঙে এই জুটি। 

চর্তুথ উইকেটে দলের হাল ধরেন নাজমুল শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ। তবে দু'জনের শম্বুকগতির ব্যাটিংয়ে, বড় সংগ্রহের আভাস দেওয়া বাংলাদেশের লাগাম টেনে ধরে জিম্বাবুয়ে। এরপর ক্যারিয়ার সেরা ইনিংস খেলে শান্ত ফিরেন ব্যাক্তিগত ৩৮ রান করে। শান্ত'র বিদায়ের পর আফিফ নেমেই বলের সঙ্গে পাল্লা দিয়ে তুলতে থাকেন রান। তাকে সঙ্গ দেন মাহমুদউল্লাহ রিয়াদ। পঞ্চম উইকেট জুটিতে এই দু'জন যোগ করেন আরও ৮১ রান। ৪ চারে ৪১ বলে ৪১ রান করা আফিফের বিদায়ে ভাঙে এই জুটি।

শেষ দিকে একাই লড়াই করেন রিয়াদ। তুলে নেন হাফ সেঞ্চুরি। তাতেই বোর্ডে লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৯০ রান করে বাংলাদেশ। ৮৪ বলে মাহমুদউল্লাহ রিয়াদ অপরাজিত থাকেন ৮০ রান করে। মিরাজের ব্যাট থেকে আসে ১৫ রান। জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা নেন তিনটি উইকেট। মাধভেরে নেন দুইটি উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।