ঢাকা | শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

তাদের মাঠ, তারা জানে কিভাবে উইকেট নিতে হয়: ডোনাল্ড

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২২ ০৩:৫৪

অ্যালান ডোনাল্ড। ফাইল ছবি অ্যালান ডোনাল্ড। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড দক্ষিণ আফ্রিকা দলকে হালকাভাবে না নিতে পরামর্শ দিয়েছেন বাংলাদেশের ব্যাটারদের। তার মতে, দক্ষিণ আফ্রিকার প্রধান বোলাররা আইপিএলে চলে গেলেও, তাদের পেস বোলিং এখনও বিশ্বমানের। দক্ষিণ আফ্রিকার পেস বোলিং এখনও কপালে চিন্তার ভাঁজ বাড়ানোর মতো শক্তিশালী বলে মনে করেন 'সাদা বিদ্যুৎ' ডোনাল্ড। প্রোটিয়া পেসারদের নিয়ে দুশ্চিন্তায় ডোনাল্ড, তবে মুগ্ধ তাসকিন-শরিফুলে।

আগামীকাল ৩১ মার্চ মাঠে গড়াবে বাংলাদেশ বনাম স্বাগতিক দক্ষিণ আফ্রিকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। সেই সিরিজকে সামনে রেখে অনুশীলনে ব্যস্ত বাংলাদেশ দল। ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় পাওয়ার পর এবার বাংলাদেশের লক্ষ্য দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতেই টেস্টেও হারানো। আর বাংলাদেশের জন্য কাজটা কিছুটা হলেও সহজ হয়েছে দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াডের নয়জন ক্রিকেটার আইপিএল খেলতে যাওয়ায়।

কাগিসো রাবাদা, এনরিখ নরকিয়া, লুঙ্গি এনগিডি এবং মার্কো জানসেন আইপিএলে চলে যাওয়ায় দক্ষিণ আফ্রিকাকে বাংলাদেশের মোকাবেলা করতে হবে দ্বিতীয় সারির বোলিং আক্রমন নিয়ে। তাই অনেকেই ভালো সুযোগ দেখছেন বাংলাদেশের সামনে।

কিন্তু বাংলাদেশের পেস বোলিং কোচ ডোনাল্ড বলছেন ভিন্ন কথা। তার মতে, এই প্লেয়াররা আইপিএলে চলে যাওয়ায় যারা দলে ডাক পেয়েছেন তারাও বিশ্বমানের। এই মাঠে নিয়মিত খেলায় তারা জানে, কীভাবে টেস্ট ম্যাচে উইকেট নিতে হয়।

 ডোনাল্ড বলেন, ' দক্ষিণ আফ্রিকার জন্য রাবাদা, নরকিয়া, এনগিডিকে ছাড়া এটা অনেক বড় চ্যালেঞ্জ কিন্তু তাদের ব্যাকআপ পেসাররাও খুবই ভালো মানের।'

তিনি আরও বলেন, 'এটা কয়েকজন, বিশেষ করে সিপামলার জন্য অনেক বড় সুযোগ। সে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলেছে। ডুয়ানে অলিভিয়ের কি করতে পারেন তা আমরা সবাই জানি। ডার‍্যেন ডুপাভিলন এমন একজন, যাকে আপনার দেখতে হবে তার আক্রমণাত্মক ফাস্ট বলের জন্য। সে ১৪০ কিমি গতিতে সারাদিন বল করতে পারে, তার দিকে নজর রাখতেই হবে।'

ডোনাল্ড যোগ করেন, 'এটা এই ছেলেদের জন্য জ্বলে ওঠার সময়। আমি এই ছেলেদের ঘরোয়া পর্যায়ে খেলতে দেখেছি এবং তারা খুবই ভালো করেছে যার পরিপ্রেক্ষিতে দলে সুযোগ পাওয়ার দাবি জানাতে পেরেছে।'

দুই টেস্টে ১০ দিন সময় তারা পাচ্ছে নিজেদের নাম তুলে ধরতে এবং এটা বলতে যে, আমাকে ভবিষ্যতের জন্য দলে নাও।'

দক্ষিণ আফ্রিকা সিরিজের ঠিক আগে বাংলাদেশ দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ পাওয়া ডোনাল্ড বলেছিলেন, তিনি বাংলাদেশের বোলিং অ্যাটাকে পেসারদের একটা নিজস্ব পরিচয় তৈরি করতে চান। ডোনাল্ড বাংলাদেশের পেসারদের দৃঢ় মানসিকতা দেখে মুগ্ধ বলে জানান।

 

-নট আউট/এমআরএস/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।