ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ভারতকে উড়িয়ে দিয়ে এশিয়ার রাজা পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩ ০৩:৫৭

ফাইনালে পাত্তাই পেল না ভারত। ছবি: এসিসি ফাইনালে পাত্তাই পেল না ভারত। ছবি: এসিসি

নট আউট ডেস্কঃ ইমার্জিং এশিয়া কাপের শুরু থেকে দাপট দেখালেও ফাইনালে ব্যর্থ হয়েছে যশ ঢুলের ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ফাইনালে ভারতের হার ১২৮ রানেত বড় ব্যবধানে। রবিবারের ফাইনালে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই দাপট দেখিয়েছে পাকিস্তান বিপরীতে তিন বিভাগেই ব্যর্থতার পরিচয় দিয়ে শিরোপা হাতছাড়া করেছে ভারত। ফলে, পর পর দু’বার ইমার্জিং এশিয়া কাপ জিতে নিল পাকিস্তান। এর আগে ২০১৯ সালে বাংলাদেশকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের শিরোপা জিতেছিল তারা।

কলোম্বোতে এদিন তাইয়াব তাহিরের ঝড়ো সেঞ্চুরির সাথে সাইম আইয়ুব ও শাহিবজাদা ফারহানের ফিফটিতে আগে ব্যাট করা পাকিস্তান গড়ে ৩৫২ রানের পাহাড়। জবাবে সুফিয়ান মুকিমের ৩ উইকেটের সঙ্গে আরশাদ ইকবাল, মেহরান মুমতাজ ও মোহাম্মদ ওয়াসিমের ২টি করে উইকেট শিকারে ভারত গুটিয়ে যায় ২২৪ রানেই।

পাকিস্তানের রানের পাহাড় টপকাতে নেমে সাই সুদর্শন ও অভিষেক শর্মার ব্যাটে উড়ন্ত সূচনা করেছিল ভারত। উদ্বোধনী জুটিতেই এই দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ৪ চারে ২৯ রান করা সুদর্শনের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর তিনে নামা নিকিন জোস ফিরেন দ্রুত। অন্যপ্রান্তে দ্রুতই রান তুলতে থাকেন ওপেনার অভিষেক শর্মা। 

তৃতীয় উইকেটে তাকে দারুণ সঙ্গ দেন অধিনায়ক ইয়াস দূল। এই দু'জনের ব্যাটে দলীয় একশ পার করে ভারত। ফিফটির দেখা পান অভিষেক শর্মা। তৃতীয় উইকেট জুটিতে এই দু'জন যোগ করেন ৫২ রান। ৫ চার ও ১ ছক্কায় ৬১ রান করা অভিষেকের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর দলীয় দেড় শ পার করতেই নিসান্ত সিন্ধু ও ইয়াস দূলের (৩৯) উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় ভারত।

শেষ দিকে পাকিস্তানি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারায় ভারত। তাতেই ২২৪ রানের বেশি করতে পারেনি তারা। ফলে, ১২৮ রানের বড় জয় তুলে নেয় পাকিস্তান। তাদের পক্ষে সুফিয়ান মুকিমের শিকার ৩ উইকেট। আরশাদ ইকবাল, মেহরান মুমতাজ ও মোহাম্মদ ওয়াসিম নেন ২টি করে উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৫২ রানের পাহাড় গড়ে পাকিস্তান। ১২ চার ও ৪ ছক্কায় তাইয়াব তাহির খেলেন ঝড়ো ১০৮ রানের ইনিংস। এছাড়া দুই ওপেনার সাইম আইয়ুব ৫৯ ও শাহিবজাদা ফারহান খেলেন ৬৫ রানের ইনিংস। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...