ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতের যদি পান্ডিয়া থাকে, আমাদেরও সাকিব আছে: শ্রীরাম

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২ ০৭:২৫

সাকিব আল হাসান ও হার্দিক পান্ডিয়া। ফাইল ছবি সাকিব আল হাসান ও হার্দিক পান্ডিয়া। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ক্যারিয়ারের শুরু থেকেই ভারতীয় দলের অপরিহার্য একটা অংশ হয়ে দাঁড়িয়েছিলেন তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। মাঝে ইনজুরি, অফ-ফর্ম সাথে বেখেয়ালি জীবন পান্ডিয়ার ক্রিকেট ক্যারিয়ারে ফেলেছিল বড় প্রভাব। ২০১৮ এশিয়া কাপের মাঝপথেই ইনজুরিতে ছিটকে যাওয়ার পর, সেই রিদমটা ফিরে পাননি তিনি। পড়েছিলেন জাতীয় দল থেকে বাদ, এমনকি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে দীর্ঘদিন দিনের সম্পর্কে ঘটেছিল ইতি।

অনেক কাঠখড় পুড়িয়ে, সবশেষ আইপিএলে নিজেকে নতুন করে জানান দেন এই তারকা অলরাউন্ডার। আইপিএলে নিজের দল গুজরাট টাইটান্সকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করেছেন। এরপর আর পেছনে তাকাতে হয়নি তাকে। পুরো ফিট হয়ে জাতীয় দলে ফিরেই ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও একের পর ধারালো পারফর্ম উপহার দিয়ে যাচ্ছেন তিনি। গত রাতেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে অলরাউন্ডার নৈপুণ্যে দেখিয়ে জিতেয়েছেন ভারতকে। বল হাতে গুরুত্বপূর্ণ তিন উইকেট নেওয়ার পর, ব্যাট হাতে খেলে ম্যাচজয়ী ১৭ বলে আনবিটেন ৩৩ রানের ইনিংস। 

এরপর থেকেই আবারো আলোচনায় এই ভারতীয় অলরাউন্ডার। এদিকে পান্ডিয়া যখন একাই ম্যাচের পার্থক্য গড়ে দিচ্ছেন, সেখানে একজন পেস বোলিং অলরাউন্ডারের না থাকা হাপিত্যেশ বাড়াচ্ছে প্রতিবেশী বাংলাদেশ শিবিরে। দলের সাইফের মতো কার্যকরী অলরাউন্ডার থাকলেও, দলের প্রয়োজন মেটাতে হচ্ছেন ব্যর্থ। 

আফগান পরিক্ষায় মাঠে নামার আগে তাই নতুন করে আলোচনায় পেস বোলিং অলরাউন্ডার। তবে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের নতুন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম এসব নিয়ে ভাবতে চান না মোটেও। বরং তিনি মনে করিয়ে দিলেন ভারতের যদি একজন হার্দিক পান্ডিয়া থাকে, তাহলে বাংলাদেশেরও যে একজন সাকিব আছে। যে কিনা মাঠে থাকা মানেই বাংলাদেশ পরিণত হয়ে যায় ১২ জনের দলে। 

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে শ্রীধরণ শ্রীরাম বলেছেন, ‘অলরাউন্ডারের ভূমিকা তো টি-টোয়েন্টিতে অনস্বীকার্য। হার্দিক পান্ডিয়া, বেন স্টোকস তো বেশি আসে না। যে দলে আছে, তারা ব্যালান্স রাখে। দলে একজন অলরাউন্ডার থাকলে সুবিধা হয়ে যেটা! কখনও একজন অতিরিক্ত ব্যাটার খেলাতে পারবেন, কখনও বোলার। কোথায় যেন পড়লাম (সাবেক পাকিস্তান কোচ মিকি আর্থারের সাক্ষাৎকার), ভারত দলে ১২ জন খেলছে। হার্দিক পান্ডিয়ার মতো অলরাউন্ডার আছে বলে। আমাদেরও সাকিব আছে। ৪ ওভার করতে পারে, টপ অর্ডারে ব্যাটিংও করে।’

এদিন টাইগার নয়া কাপ্তান সাকিব আল হাসানেরও প্রশংসায় পঞ্চমুখ ছিলেন শ্রীরাম। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটের গতির সঙ্গে মানিয়ে নিতে পারে বলেই অন্যদের চাইতে সাকিবকে আলাদা মনে করেন তিনি।

তিনি আরও বলেছেন, ‘সাকিব বুদ্ধিমান ক্রিকেটার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটের গতির সঙ্গে মানিয়ে নিতে, প্রতিনিয়ত উন্নতি করতে হবে। আর এ কাজটায় সাকিব দারুণ। লম্বা সময় ধরে ধারাবাহিকভাবে পারফর্ম করছে। আর পেছনে সিক্রেট একটাই, সে নিজের খেলার উন্নতি করেই যায়। উন্নতির মধ্যে দিয়ে বোলার ব্যাটসম্যানকে পরাস্ত করে। যদি সে এটা করে, এর কৃতিত্ব তারই। এই জন্য সে ভালো একজন খেলোয়াড়।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...