ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের দল ঘোষণা আফগানিস্তানের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২ ০০:৫৫

আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল। ফাইল ছবি আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ মোহাম্মদ নাবীকে অধিনায়ক করে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে  আফগানিস্তান। ১৫ জনের দলে নেই খুব একটা চমক। মূল দলের সঙ্গে রাখা হয়েছে চার স্ট্যান্ডবাই ক্রিকেটার। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। 

ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে, বেশ নামডাক রয়েছে আফগানিস্তানের। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলা আফগানরা, পাঁচ ম্যাচ খেলে পেয়েছিল দুই জয়৷ এবারও সরাসরি মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান  যেখানে প্রতিপক্ষ হিসেবে তাঁরা পাচ্ছে শক্তিশালী অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো দলগুলোকে।

সদ্য সমাপ্ত এশিয়া কাপ টি-টোয়েন্টিতেও বেশ দাপট দেখিয়েছে আফগানিস্তান। গ্রুপ পর্বে অভিজ্ঞতায় যোজন যোজন এগিয়ে থাকা শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারিয়ে করেছিল সুপার ফোর নিশ্চিত। যদিও সুপার ফোর থেকে খালি হাতেই দেশে ফিরতে হয়েছিল তাঁদের। আগামী ১৭ অক্টোবর বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে আফগানরা।

এদিকে এশিয়া কাপের স্কোয়াড থেকে, বিশ্বকাপ দলে একাধিক পরিবর্তন এনেছে আফগানরা। বাদ পড়েছেন অন্তত ছয় ক্রিকেটার। যাঁদের মধ্যে রয়েছেন আফসার জাজাই, হাশমতুল্লাহ শহীদি, করিম জানাত, নাজিবুল্লাহ জাদরান, নূর আহমেদ এবং সামিউল্লাহ শিনওয়ারিরা। এদিকে এশিয়া কাপ স্কোয়াডে জায়গা না পাওয়া দরবেশ রাসুলি, কায়েস আহমেদ, সেলিম সাফি ও উসমান গনিরা ফিরেছেন আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে।

দল ঘোষণার পর আফগানিস্তানের প্রধান নির্বাচক নুর মালিকজাই বলেছেন,‘আইসিসির বৈশ্বিক ইভেন্টের আগে, এশিয়া কাপ প্রস্তুতির একটা ভালো সুযোগ ছিল। সৌভাগ্যবশত, আঙুলের চোট কাটিয়ে মিডল অর্ডার ব্যাটার দরবেশ রাসুলি বিশ্বকাপ দলে ফিরেছেন। এছাড়া অস্ট্রেলিয়ার কন্ডিশন মাথায় রেখে আমরা দলে ফিরিয়েছি পেসার সেলিম সাফিকে। সব দিক বিবেচনা করে বিশ্বকাপের জন্য আমরা সেরা দলটাই বেছে নিয়েছি৷ আশাবাদী তাঁরা ভালো করবে এবং বড় মঞ্চে দেশের হয়ে প্রতিনিধিত্ব করবে।’

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড: মোহাম্মদ নাবী (অধিনায়ক), নাজিবুল্লাহ জাদরান, রহমানুল্লাহ গুরবাজ, আজমাতুল্লাহ ওমরজাই, দরবেশ রাসুলি, ফরিদ আহমেদ মালিক, ফজল হক ফারুকী, হজরতউল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, মুজিব উর রহমান, নাবিন উল হক, কায়েস আহমেদ, রশিদ খান, সেলিম সাফি ও উসমান গনি।

রিজার্ভ ক্রিকেটার: আফসার জাজাই, শরফুদ্দিন আশরাফ, রহমত শাহ ও গুলবাদিন নায়েব।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...