ঢাকা | মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

আইসিসি ইভেন্টে মানেই অস্ট্রেলিয়া ‘সর্বেসর্বা’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৩

ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া। গেটি ইমেজ ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া। গেটি ইমেজ

নট আউট  ডেস্কঃ গত নভেম্বরে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপে, ভারতকে হারিয়ে রেকর্ড ষষ্ঠ শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া। সেই রেশ কাটতে না কাটতেই আরও একবার বিশ্বজয়ের স্বাদ পেল তারা। এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেই ভারতকে হারিয়েই বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে অজিরা। এই নিয়ে আইসিসির ছেলে, মেয়ে এবং বয়স ভিত্তিক ইভেন্টে শেষ ছয় শিরোপার পাঁচটিই নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। 

অস্ট্রেলিয়ার বিশ্ব জয়ের এই যাত্রা শুরু হয়েছিল মেয়েদের হাত ধরে। এর মাঝে শুধু ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপটা জেতা হয়নি তাঁদের। বাকি সব আইসিসি প্রতিযোগিতার ফাইনাল জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। এই সময়ে মেয়েদের টি-টোয়েন্টি ও ওয়ানেডে বিশ্বকাপের সঙ্গে ছেলেদের টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে বিশ্বকাপ জিতে তারা। গতকাল (রোববার) অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও জিতে নিল অজিরা।

২০২২ সালের এপ্রিল মাসে অস্ট্রেলিয়ার মেয়েরা জিতে ওয়ানডে বিশ্বকাপ। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে হারায় মেগ ল্যানিংয়ের দল। একই বছর ছিল ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপও। ঘরের মাঠে আয়োজিত বিশ্বকাপে সেমিফাইনাল খেলতে ব্যর্থ হয়েছিল অজিরা। স্বাগতিকরা সেবার বিদায় নেয় সুপার টুয়েলভ থেকেই, চ্যাম্পিয়ন হয় চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড। এরপর গত বছরের (২০২৩) ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়ার মেয়েরা। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারায় তারা।

এরপর গত বছর জুন মাসে অস্ট্রেলিয়ার ছেলেরা জিতে নেয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ফাইনালে রোহিত শর্মার ভারতকে হারায় প্যাট কামিন্সের দল। একই বছর নভেম্বরে ফের ভারতকে হারিয়ে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে অজিরা। এবার যুব বিশ্বকাপেও ভারতকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ জিতল তারা৷ অস্ট্রেলিয়ার সামনে অবশ্য সুযোগ রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধার করার। কারণ, চলতি বছরের জুনে অনুষ্ঠিত হবে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করা অস্ট্রেলিয়া ফের এই বিশ্বকাপ জিতলেই আইসিসির সবকটি ইভেন্টেই একই সাথে চ্যাম্পিয়ন হয়ে যাবে।

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷