ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

মালানের সেঞ্চুরিতে সিরিজ জিতল ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৯

বড় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। গেটি ইমেজ বড় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ হার দিয়ে সিরিজ শুরু করলেও পরের দুই ম্যাচ জিতেই সিরিজে এক পা দিয়ে রেখেছিল স্বাগতিক ইংল্যান্ড। তাই জিতলেই সিরিজ নিশ্চিত করার সুযোগ ছিল ইংল্যান্ডের সামনে। অন্যদিকে সমতা ফিরিয়ে সিরিজ শেষ করতে জয় পেতেই হতো নিউজিল্যান্ডকে। এমন সমীকরণের ম্যাচে লর্ডসে চর্তুথ ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল এই দুই দল।

লর্ডসে এদিন আগে ব্যাট করা ডেভিড মালানের সেঞ্চুরিতে ৩১১ রানের পাহাড় গড়ে স্বাগতিক ইংল্যান্ড। জবাব দিতে নেমে মঈন আলির স্পিনে চোখে সর্ষে ফুল দেখে কিউইরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২১১ রানেই গুটিয়ে যায় তারা। ফলে চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতল ইংল্যান্ড। 

৩১২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই রান আউটে কাটা পড়েন কেউই ওপেনার ডেভন কনওয়ে। এরপর দ্রুতই ফিরেন আরেক ওপেনার উইল ইয়ং। ৩ চারে এই ওপেনার করেন ২৪ রান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কিউইরা। ৪১ রান আসে হেনরি নিকোলসের ব্যাট থেকে। বোর্ডে দেড় শ তোলার আগেই ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় কিউইরা।

শেষ দিকে রাচীন রাবিন্দ্রার ব্যাটে হারের ব্যবধানটাই কমাতে পেরেছে সফরকারীরা। হাফ সেঞ্চুরি তুলে রাচীন দলের রান পার করান দুইশ। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২১১ রানেই থামে নিউজিল্যান্ডের ইনিংস। ৩ চার ও ৪ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৬১ রান করেন রাচীন রাবিন্দ্রা। ইংল্যান্ডের পক্ষে ৪ উইকেট নেন মঈন আলি। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে ইংল্যান্ড। আগের ম্যাচেই নার্ভাস নাইন্টিজে কাটা পড়া মালান এদিন পেয়েছেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের স্পর্শ। ওপেন করতে নেমে ১৪ চার ও ৩ ছক্কায় মালান খেলেন ১২৭ রানের ইনিংস। এছাড়া জস বাটলার ৩৬, জো রুট ২৯ ও লিয়াম লিভিংস্টোন ২৮ রান করেন। নিউজিল্যান্ডের পক্ষে রাচীন রাবিন্দ্রা নেন ৪ উইকেট। ড্যারিল মিচেল ও ম্যাট হেনরি নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷