ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

‘কখনও কখনও হেরে যাওয়া ভালো’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩ ২০:৫২

হার্দিক পান্ডিয়া। গেটি ইমেজ হার্দিক পান্ডিয়া। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ প্রথম দুইটায় ক্যারিবীয়রা এগিয়ে গেলেও, পরের দুই ম্যাচ জিতে দারুণভাবেই ঘুরে দাঁড়িয়েছিল ভারত। যদিও ফ্লোরিডায় সিরিজ নির্ধারনী পঞ্চম টি-টোয়েন্টিতে পেরে উঠেনি হার্দিক পান্ডিয়ার দল। তাতেই সিরিজ জিতে নেয় ক্যারিবিয়ানরা। 

সুযোগ ছিল সিরিজ জেতার কিন্তু শেষ রক্ষে না হওয়ায় সিরিজ খোয়াতে হয়েছে ভারতকে। এই সিরিজ হারকে ইতিবাচক হিসেবেই দেখতে চান ভারতীয় অধিনায়ক হার্দিক পান্ডিয়া। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারা ক্যারিবীয়দের কাছে সিরিজ হারকে খুব একটা খারাপ চোখে দেখতে নারাজ এই ভারতীয় তারকা। বরং এই সিরিজ হার থেকে শেখার আছে অনেক কিছু বলে মনে করেন তিনি। 

ম্যাচের পর হার্দিক পান্ডিয়া সতীর্থদের মানসিকতার করেছে৷ প্রশংসা। তিনি বলেছেন, ‘টি-টোয়েন্টিতে কী করতে হবে, এটা অনুধাবন করার জন্য যথেষ্ট সময় আমাদের হাতে আছে। কখনও কখনও হেরে যাওয়া ভালো, কারণ এতে অনেক কিছু শেখা যায়। অবশ্যই আমাদের ভুলগুলো এতে ঢাকা পড়ছে না, তবে ইতিবাচক দিকটা ভাবলে, দল হিসেবে আমরা অনেক কিছু শিখেছি।’

২-০ তে পিছিয়ে থাকার পর, দারুণভাবেই সিরিজে সমতা ফিরিয়েছিল ভারত। শেষ ম্যাচে একচেটিয়া দাপট দেখিয়েই সিরিজ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। তবে হার-জিতকে খেলার অংশই মনে করেন ভারতের ভারপ্রাপ্ত এই অধিনায়ক। 

তিনি আরও বলেছেন, ‘ছেলেদের সবার কথা আলাদা করে উল্লেখ করতেই হবে। সত্যি বলতে, তারা দারুণ নিবেদিত ছিল। আমরা যখন ২-০তে পিছিয়ে ছিলাম, তারা নিজেরাই চ্যালেঞ্জটা নিয়েছে এবং মানসিকতার ছাপ রাখতে পেরেছে। সিরিজজুড়েই এটা পেরেছে ওরা। আজকের ম্যাচটি হয়তো একতরফা মনে হচ্ছে। কিন্তু এরপরও ওরা মুখের হাসি ধরে রেখেছে এবং চেষ্টা করেছে। জয়-হার তো প্রক্রিয়ারই অংশ। শেখার দিকেও মনোযোগ দিতে হবে আমাদের।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷