ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

সূর্যের দাপুটে ব্যাটিংয়ে টিকে রইল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ আগস্ট ২০২৩ ০৬:১৯

তিলক-সূর্যের ব্যাটে জয় পেল ভারত। গেটি ইমেজ তিলক-সূর্যের ব্যাটে জয় পেল ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ হারলেই দীর্ঘ ১৭ বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ হারের লজ্জা। অন্যদিকে সিরিজে টিকে থাকতে জয়ের কোন বিকল্প ছিল না ভারতের সামনে। এমন সমীকরণের ম্যাচে নানা অব্যবস্থাপনার মধ্যেও সূর্যকুমারের ব্যাটে দারুণ এক জয় তুলে নিয়েছে সফরকারীরা। 

গায়ানায় এদিন নির্ধারিত সময়ের বেশ কিছু সময় পর শুরু হয়েছিল ম্যাচ। আগে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ রভম্যান পাওয়েল ও ব্র‍্যান্ডন কিংয়ের ব্যাটে নির্ধারিত ২০ ওভারে ১৫৯ রানের সংগ্রহ গড়ে। জবাব দিতে নেমে সূর্যকুমার যাদব ও তিলক ভার্মার ঝড়ো ব্যাটিংয়ে দাপুটে জয় পেয়েছে ভারত। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে হার্দিক পান্ডিয়ার দল।

১৬০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই জয়সওয়ালের উইকেট হারায় ভারত। এরপর রীতিমতো ঝড় তোলেন সূর্যকুমার যাদব। মাঝে আরেক ওপেনার শুভমান গিলের উইকেট হারায় সফরকারীরা। তৃতীয় উইকেটে সূর্যকুমারকে সঙ্গ দেন তিলক ভার্মা। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

শুরু থেকেই আগ্রাসী ব্যাট করতে থাকা সূর্যকুমার ২৩ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি। কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় ওয়েস্ট ইন্ডিজ। সূর্য-তিলকের ব্যাটে চড়ে দলীয় একশ পার করে ভারত। দারুণ ব্যাট করতে থাকা সূর্যকুমারের সামনে এদিন সুযোগ ছিল শতক হাঁকানোর। কিন্তু একটু বেশিই তাড়াহুড়ো করতে গিয়ে তিনি হারান খেই। ফেরার আগে ১০ চার ও ৪ ছক্কায় ৪৪ বলে খেলেন ৮৩ রানের ইনিংস। 

চর্তুথ উইকেট জুটিতে বাকি কাজটা সারেন তিলক ভার্মা ও হার্দিক পান্ডিয়া। শেষ পর্যন্ত ১৩ বল ও ৭ উইকেট হাতে রেখেই বড় জয় তুলে নেয় ভারত। ৪ চার ও ১ ছক্কায় ৩৭ বলে তিলক ভার্মা অপরাজিত থাকেন ৪৯ রানে। ১টি করে চার ও ছক্কায় পান্ডিয়া করেন ২০ রান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আলজেরি জোসেফের শিকার ২ উইকেট। 

এর আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করে ১৫৯ রান। ৫ চার ও ১ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৪২ রান আসে ওপেনার ব্র‍্যান্ডন কিংয়ের ব্যাট থেকে। এছাড়া অধিনায়ক রভম্যান পাওয়েল অপরাজিত থাকেন ঝড়ো ৪০ রান করে। অন্যদিকে কাইল মায়ার্স ২৫ ও নিকোলাস পুরান করেন ২০ রান। ভারতের পক্ষে কুলদীপ যাদব নেন ৩ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷