ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ব্যাটে-বলে দাপট দেখিয়ে সিরিজ জিতল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ আগস্ট ২০২৩ ১৭:৩৭

২-১ এ সিরিজ জিতল ভারত। গেটি ইমেজ ২-১ এ সিরিজ জিতল ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ভারতের বিপক্ষে ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজের সবশেষ জয়টা এসেছিল ২০১৯ সালের ডিসেম্বরে। এর পরের নয় দেখায় সবকটিতে হেরেছিল ক্যারিবীয়রা। তবে সিরিজ বাঁচানোর দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক জয়ে সমতা ফিরিয়েছিল তারা। যদিও সিরিজ নির্ধারনী তৃতীয় ওয়ানডে ফের হারের মুখ দেখেছে ক্যারিবীয়রা। তাতেই ক্যারিবিয়ানদের বিপক্ষে টানা ১৩টি ওয়ানডে সিরিজ জিতল ভারত।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে এদিন আগে ব্যাট করে–ইশান কৃষান, শুভমান গিল, সঞ্জু স্যামসন ও হার্দিক পান্ডিয়ার হাফ সেঞ্চুরিতে ৩৫১ রানের পাহাড় গড়ে ভারত৷ জবাব দিতে নেমে মুকেশ-শার্দুলদের তোপের মুখে পড়ে ক্যারিবিয়ানরা। তাতেই মাত্র ১৫১ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ফলে তিন ম্যাচ সিরিজের শেষটিতে ওয়েস্ট ইন্ডিজকে ২০০ রানে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।

৩৫২ রানের পাহাড় টপকাতে নেমে শুরুতেই দুই ওপেনার ব্র‍্যান্ডন কিং (০) ও কাইল মায়ার্সের (৪) উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এই দুজনকেই ফেরান মুকেশ কুমার৷ ৫ রান করা শাই হোপকেও ফিরিয়ে ক্যারিবীয় শিবিরে বেশ জোরেশোরেই ধাক্কাটা দেন মুকেশ। শুরুর এই ধাক্কা এরপর আর কাটিয়ে উঠতে পারেনি ভারত। দলীয় পঞ্চাশের মধ্যেই স্বাগতিকরা হারায় আরও ৩ উইকেট। 

কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় ক্যারিবিয়ানরা। এরপর ভারতীয় পেসার শার্দুল ঠাকুরের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। ফলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। বাকিদের অসহায় আত্নসমর্পণের দিনে আলিক আথানাজে ও গুদাকেশ মোতি খানিকটা লড়াই করেন। তাতে কেবল হারের ব্যবধানটাই কমাতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। 

শেষ পর্যন্ত ১৫১ রানে গুটিয়ে গিয়ে ২০০ রানের বড় হারের স্বাদ পায় ওয়েস্ট ইন্ডিজ। ৪ চার ও ৩ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৩৯ রানে অপরাজিত থাকেন মোতি। এছাড়া ৩ চারে আথানাজে ৩২ এবং ১ চার ও ২ ছক্কায় আলজেরি জোসেফ করেন ২৬ রান। ভারতের পক্ষে একাই ৪ উইকেট নেন শার্দুল ঠাকুর। এছাড়া মুকেশ কুমার নেন ৩ উইকেট। কুলদীপ যাদবের শিকার ২ উইকেট। 

এর আগে ব্যাট করা ভারত নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে গড়ে ৩৫১ রানের পাহাড়। ১১ চারে ইনিংস সর্বোচ্চ ৮৫ রান আসে ওপেনার শুভমান গিলের ব্যাট থেকে। এছাড়া ৮ চার ও ৩ ছক্কায় আরেক ওপেনার ইশান কৃষান করেন ৭৭ রান। ২ চার ও ৪ ছক্কায় সঞ্জু স্যামসন করেন ৫১ রান। ২টি করে চার ও ছক্কায় সূর্যকুমার যাদবের ব্যাট থেকে আসে ৩৫ রান। শেষ দিকে ৪ চার ও ৫ ছক্কায় অধিনায়ক হার্দিক পান্ডিয়া করেন আনবিটেন ৭০ রান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে রোমারিও শেফার্ড নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷