ঢাকা | রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপে জায়গা নিশ্চিত আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩ ১৭:১৬

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্ক: চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের খেলা হচ্ছে না আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের। বাছাইপর্বে পাস মার্ক না মেলায় পূরণ হয়নি ৫০ ওভারের এই আসরে। তবে আগামী বছরে অনুষ্ঠিতব্য পুরুষদের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করে ফেলেছে ইউরোপ অঞ্চলের এই দুটি দল।

বৃহস্পতিবার (২৭ জুলাই) এডিনবার্গে ইউরোপিয়ান কোয়ালিফায়ারে জার্মানির বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। এর পরপরই আইরিশদের বিশ্বকাপ টিকিট নিশ্চিত হয়। অন্যদিকে ঘরের মাঠে ডেনমার্ককে ৩৩ রানে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে স্কটিশরা। তাই এই ম্যাচ দুটি অনেকটা ডেড রাবারেই পরিণত হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে হওয়ার কথা ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই আসরে মোট ২০টি দল খেলবে। এর মধ্যে পাঁচটি করে দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। আর প্রতি গ্রুপের সেরা দুই দল সুপার-৮ এ জায়গা করে নেবে। শেষ আটে দুই গ্রুপে চারটি করে দল খেলবে। এরপর প্রতিটি গ্রুপ থেকে দুটি করে শেষ চারে উঠবে, এরপর ফাইনাল।

বৈশ্বিক এই আসরের ১২ দল আগেই নিশ্চিত হয়েছিল। স্বাগতিক দুই দলের সঙ্গে ২০২২ বিশ্বকাপের শীর্ষ ৮টি দল সরাসরি খেলবে। এ ছাড়া র‍্যাঙ্কিং বিবেচনায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। আর বিশ্বের পাঁচ অঞ্চল থেকে জায়গা পাবে আরও ৮ দল। এবার ইউরোপ অঞ্চল থেকে সবার আগে উঠে এলো আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।

এদিকে ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় সন্তুষ্ট আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। তার ভাষ্য, এটা সত্য, আজকে মাঠ থেকেই আমরা বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছি। আমরা খুশি যে আগামী বছরের বিশ্বকাপ খেলার প্রাথমিক লক্ষ্য পূরণ করতে পেরেছি। আমরা স্কটল্যান্ডে এসেছি একটি সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে আর যেভাবে আমরা খেলতে চেয়েছি, আমার মনে হয় আমরা সেটা মাঠে প্রয়োগ করতে পেরেছি।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷