ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ডমিনিকায় অসহায় আত্নসমর্পণ করল উইন্ডিজ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩ ১৬:২৯

পাত্তাই পেল না ওয়েস্ট ইন্ডিজ। গেটি ইমেজ পাত্তাই পেল না ওয়েস্ট ইন্ডিজ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দুঃসময় যেন পিছু ছাড়ছে না ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের। ক'দিন আগেই বিশ্বকাপ বাছাই খেলা দলটি বিশ্বকাপে কোয়ালিফাই করতে হয়েছে ব্যর্থ। এবার ঘরের মাঠে সফরকারী ভারতের বিপক্ষে যাচ্ছেতাই পারফরম্যান্স উপহার দিয়েছে ক্যারিবীয়রা। তাতেই ডমিনিকা টেস্টে ইনিংস ও ১৪১ রানের বড় জয় তুলে নিয়েছে রোহিত শর্মার ভারত।

রবিচন্দ্রন অশ্বিনের তোপে ডমিনিকা টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই গুটিয়ে যায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ৷ জবাবে অভিষিক্ত যশস্বী জয়সওয়ালের ১৭১ রানের ইনিংসের সঙ্গে অধিনায়ক রোহিত শর্মার সেঞ্চুরিতে ৪২১ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ক্যারিবীয়রা ফের অশ্বিনের তোপের মুখে পড়ে। তাতেই মাত্র ১৩০ রানে গুটিয়ে তিন দিনেই ডমিনিকা টেস্ট শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। 

২ উইকেটে ৩১২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। দিনের শুরুতেই দেড় শ ছুঁয়ে ফেলেন অভিষিক্ত যশস্বী জয়সওয়াল। এরপর বেশ সাবধানেই ক্যারিবীয় বোলারদের সামলান এই তরুণ ব্যাটার। তৃতীয় উইকেট জুটিতে বিরাট কোহলির সঙ্গে গড়েন শতাধিক রানের জোট। অভিষেকেই ডাবল সেঞ্চুরির বিরাট এক সুযোগ ছিল জয়সওয়ালের সামনে। কিন্তু ব্যক্তিগত ১৭১ (১৬ চার ও ১ ছক্কা) রানে আলজেরি জোসেফের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেন তিনি। 

জয়সওয়ালের বিদায়ের পর দ্রুতই ফিরে যান আজিঙ্কা রাহানে। অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। পঞ্চম উইকেট জুটিতে তাকে সঙ্গ দেন রবীন্দ্র জাদেজা। এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় ৪০০ পার করে ভারত। এরপর ৫ চারে ৭৬ রান করা কোহলির বিদায়ে ভাঙে এই জুটি। কোহলির বিদায়ের পরপরই নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। ইনিংস ঘোষণার আগে ৫ উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করে ৪২১ রান। ৩ চার ও ১ ছক্কায় জাদেজা অপরাজিত থাকেন ৩৭ রান করে। 

২৭১ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ফের অশ্বিনের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তাতেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। অশ্বিন-জাদেজার স্পিনের সামনে এদিন খুব একটা সুবিধা করতে পারেনি ক্যারিবীয় ব্যাটাররা। শেষ পর্যন্ত ১৩০ রানে গুটিয়ে গিয়ে ইনিংস হারের লজ্জায় পড়ে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেন আলিক আথানাজে। এছাড়া জেসন হোল্ডার করেন ২০ রান।

প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করা অশ্বিন, দ্বিতীয় ইনিংসে ৭১ রানে নেন ৭ উইকেট। এছাড়া জাদেজার শিকার ২ উইকেট। ভারতের জয় ইনিংস ও ১৪১ রানের।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷