ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

রোমাঞ্চকর শেষের অপেক্ষায় ‘দ্য ওভাল’ টেস্ট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০২৩ ০৫:০৮

কোহলির ব্যাটে স্বপ্ন দেখছে ভারত। গেটি ইমেজ কোহলির ব্যাটে স্বপ্ন দেখছে ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। বিশ্বরেকর্ড গড়ে জিততে হলে শেষ দিনে ভারতকে করতে হবে আরও ২৮০ রান, অন্যদিকে অজিদের প্রয়োজন ৭ উইকেট। 

ওভালে ৪ উইকেটে ১২৩ রান নিয়ে চর্তুথ দিনের খেলা শুরু করা অস্ট্রেলিয়া, অ্যালেক্স ক্যারির হাফ সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান তুলে ইনিংস ঘোষণা দেয়। ফলে, জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৪৪ রানের। সেই রান তাড়া করতে নেমে চর্তুথ দিনেই ৩ উইকেট হারিয়ে ১৬৪ রান সংগ্রহ করেছে ভারত।

১২৩ রান নিয়ে চর্তুথ দিনের খেলা শুরু করা অস্ট্রেলিয়া শুরুতেই হারায় মার্নাস ল্যাবুশেনের উইকেট। আগের দিনের ব্যক্তিগত ৪১ রানের সঙ্গে এদিন কোন রান যোগ না করেই ফিরেন তিনি। এরপর অ্যালেক্স ক্যারিকে নিয়ে লিডটা বিড় করতে থাকেন ক্যামেরুন গ্রিন। তবে দুজনের এই জুটি খুব একটা হয়নি বড়। ২৫ রান করা গ্রিনের বিদায়ে ভাঙে এই জুটি। 

এরপর মিচেল স্টার্ককে নিয়ে দলের হাল ধরেন ক্যারি। সপ্তম উইকেট জুটিতে দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ভারতীয় বোলারদের দারুণ সামলে হাফ সেঞ্চুরি তুলে নেন অ্যালেক্স ক্যারি। অন্যপ্রান্তে তাকে দারুণ সঙ্গ দেন স্টার্ক। এই দু'জনের ব্যাটে চড়েই অজিদের লিডটা পার করে চারশ রানের গণ্ডি। এরপর ৪১ রান করা স্টার্কের বিদায়ে ভাঙে ৭ম উইকেটে ক্যারির সঙ্গে ৯৩ রানের জোট। 

শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৭০ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ৮ চারে ইনিংস সর্বোচ্চ ৬৬ রানে অপরাজিত থাকেন অ্যালেক্স ক্যারি। ভারতের পক্ষে রবীন্দ্র জাদেজা নেন ৩ উইকেট। মোহাম্মদ শামি ও উমেশ যাদব নেন ২ উইকেট করে।

প্রথম ইনিংসে ১৭৩ রানে পিছিয়ে থাকায় ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৪৪ রানে। জিততে হলে তাই বিশ্বরেকর্ড গড়েই জিততে হবে ভারতকে। সেই অসাধ্য সাধন করতে নেমে উড়ন্ত সূচনা করে ভারত। উদ্বোধনী জুটিতে ৪১ রান তোলার পর, ১৮ রান করা শুভমান গিলের উইকেট হারায় ভারত। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন চেতেশ্বর পুজারা ও অধিনায়ক রোহিত শর্মা। 

এই দু'জনের ব্যাটে বেশ ভালোই এগুচ্ছিল ভারত। কিন্তু দলীয় একশ পার করার আগেই দুজন হারিয়েছেন খেই। পরপর দুই ওভারে ফিরে যান রোহিত শর্মা (৪৩) ও চেতেশ্বর পুজারা (২৭)। লাগাতার দুই উইকেট খুইয়ে বিপাকে পড়ে ভারত। চর্তুথ উইকেট জুটিতে দলের বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে।

এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে দলীয় দেড় শ পার করে ভারত। তাতেই চর্তুথ দিনে আর কোন উইকেট হারায়নি তারা। দিন শেষ করার আগে ৩ উইকেট হারিয়ে ভারত তুলতে পেরেছে ১৬৩ রান। জিততে হলে শেষ দিনে তাদেরকে মেলাতে হবে ২৮০ রানের সমীকরণ। ৭ চারে বিরাট কোহলি অপরাজিত আছেন ৪৪ রানে। ৩ রানে রাহানের ব্যাট থেকে এসেছে ২০ রান।

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷