ঢাকা | বৃহঃস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

ওভালে ‘২য়’ দিনটা পেসারদের, বিপাকে পড়েছে ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ জুন ২০২৩ ০৫:২৪

ব্যাটিং বিপর্যয়ে ভারত। গেটি ইমেজ ব্যাটিং বিপর্যয়ে ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দ্য ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম দিনে দুই অজি তারকা স্টিভ স্মিথ ও ট্রাভিস হেড দাপট দেখালেও, দ্বিতীয় দিনের পুরোটাই দাপট ছিল পেসারদের। আগের দিনে রান পাহাড়ের ইঙ্গিত দেওয়া অস্ট্রেলিয়া, ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে থেমেছে দলীয় পাঁচশ পার করার আগেই। জবাবে ব্যাট করতে নেমে ফলো অনের শঙ্কায় পড়েছে ভারত।

ওভালে ৩ উইকেট ৩২৭ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল আগেরদিন অপরাজিত থাকা দুই অজি ব্যাটার স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেড। দিনের শুরুতেই সেঞ্চুরি তুলে নেন আগের দিন ৯৫ রানে অপরাজিত থাকা স্মিথ। অন্যদিকে ১৪৬ রান দিন শুরু করা ট্রাভিস হেডও পেরোয় ব্যক্তিগত দেড় শ রানের গণ্ডি৷ এরপরই তেতে উঠে ভারতীয় বোলাররা।

২৫ চার ও ১ ছক্কায় ১৬৩ রান করা ট্রাভিস হেডকে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে দিনের প্রথম ধাক্কাটা দেন মোহাম্মদ সিরাজ। এরপর মোহাম্মদ শামি তুলে নেন ক্যামেরুন গ্রিনের উইকেট। ভারতীয় বোলারদের জন্য তখনও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল স্টিভেন স্মিথ। তবে দলীয় চারশ পার করার আগেই তাকে ফেরান শার্দুল ঠাকুর। ফেরারগে ১৯ চারে ২৬৮ বলে সলিড টেস্ট ইনিংস খেলে স্মিথ করেন ১২১ রান।

শেষ দিকে অ্যালেক্স ক্যারির ৪৮ রান ছাড়া আর কেউই পার করতে পারেনি এক অঙ্কের ঘর। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থামে ৪৬৯ রানে। ভারতের পক্ষে মোহাম্মদ সিরাজ নেন ৪ উইকেট। মোহাম্মদ শামি ও শার্দুল ঠাকুরের শিকার ২ উইকেট করে।

জবাব দিতে নেমে প্রথম ইনিংসে রীতিমতো ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। অজি পেসারদের তোপে খুব একটা সুবিধা করতে পারেনি দলটি। দলীয় পঞ্চাশের মধ্যেই ভারত হারায় অধিনায়ক রোহিত শর্মা (১৫), ওপেনার শুভমান গিল (১৩) ও চেতেশ্বর পুজারার (১৪) উইকেট। এরপর কোহলিকে নিয়ে খানিকটা লড়াইয়ের চেষ্টা করেন অজিঙ্কা রাহানে।

দলীয় ৭১ রানের মাথায় ১৪ রান করা কোহলি ফিরলে বিপাকে পড়ে ভারত। এরপর শুরু হয় ভারতের টিকে থাকার লড়াই। রাহানে একপ্রান্তে মাটি কামড়ে আঁকড়ে থাকেন অন্যপ্রান্তে খানিকটা আগ্রাসী ব্যাটিংয়ের চেষ্টা করে রবীন্দ্র জাদেজা। তাতে প্রাথমিক বিপর্যয় কাটায় ভারত৷ তবে দিনের খেলে শেষ হওয়ার কিছুক্ষণ আগে খেই হারান জাদেজা।

নাথান লায়নের শিকার হয়ে ৭ চার ও ২ ছক্কায় ৫১ বলে ফিরেন ৪৮ রান করে। শেষে শ্রীকর ভরতকে নিয়ে দিনের বাকিটা কাটিয়ে দেন রাহানে। দিন শেষ করার আগে ৫ উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করেছে ১৫১ রান, পিছিয়ে এখনও ৩১৮ রানে। রাহানে ২৯ ও ভরত ৫ রানে তৃতীয় দিনের খেলা শুরু করবেন। অস্ট্রেলিয়ার পক্ষে একটি করে উইকেট নেন প্যাট ক্যামিন্স, মিচেল স্টার্ক, ক্যামেরুন গ্রিন, স্কুট বোল্যান্ড ও নাথান লায়ন।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷