ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ভারতকে আইসিসি দিবে ২৫০০ কোটি টাকা, বিসিবির ভাগে কত?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২৩ ২৩:৩১

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) ২০২৪-২৭ সালের রাজস্ব বন্টনের প্রস্তাবিত মডেল প্রকাশ করেছে ইএসপিএন ক্রিকইনফো। ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী বছরে আইসিসির আয়ের ৩৮.৫ শতাংশ পাবে বিসিসিআই। বাংলাদেশি টাকায় যা প্রায় ২৫০০ কোটি টাকা। 

আইসিসির বন্টন মডেলে বাংলাদেশের অবস্থান ৮ নম্বরে। যার ফলে বিসিবি বছরে পাবে মাত্র ৪.৪৬ শতাংশ বা ২৬.৭৪ মার্কিন ডলার। যা আর্থিক মূল্যে প্রায় ২৮৯ কোটি ৭২ লাখ টাকা।

আইসিসির এই পরিকল্পনায় ভারতের ধারের কাছে নেই কেউ। দ্বিতীয় সর্বোচ্চ অর্থ পাওয়া ইংল্যান্ড আইসিসির আয়ের মাত্র ৬.৮৯ শতাংশ বা ৪১.৩৩ মিলিয়ন ডলার পাবে। তিন নম্বরে অবস্থান করা অস্ট্রেলিয়ার ঝুলিতে যোগ হবে ৬.২৫ শতাংশ বা ৩৭.৫৩ মিলিয়ন মার্কিন ডলার। 

আইসিসির ফিনান্সিয়াল মডেলে চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তান। নাজাম শেঠির পিসিবি পাবে ৫.৭৫ শতাংশ ৩৪.৫১ মিলিয়ন ডলার।

আইসিসির সম্ভাব্য বার্ষিক আয় ৬০০ মিলিয়ন মার্কিন ডলার থেকে নিউজিল্যান্ড (২৮.৩৮ মিলিয়ন), শ্রীলঙ্কা (২৭.১২ মিলিয়ন) এবং ওয়েস্ট ইন্ডিজ (২৭.৫০ মিলিয়ন)। সবচেয়ে কম পাবে আফগানিস্তান (১৬.৮২ মিলিয়ন ডলার)। এছাড়া ১৮.০৪ মিলিয়ন ও জিম্বাবুয়ে পাবে ১৭.৬৪ মিলিয়ন মার্কিন ডলার পাবে। 

আইসিসির এই পরিকল্পনায় বড় অংশ ভারত পাওয়ার মূল কারণ সম্প্রচার স্বত্ব। আইসিসির আয়ের ৩.২ ডলার আসবে মিডিয়া স্বত্ব বিক্রি করে। যেখানে ডিজনি স্টার চার বছরের জন্য ৩ মিলিয়ন ডলার প্রদান করেছে।  

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷