ঢাকা | মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে জিতল জিম্বাবুয়ে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩ ০৪:১৯

১ রানের নাটকীয় জয় পেল জিম্বাবুয়ে। ছবি: টুইটার ১ রানের নাটকীয় জয় পেল জিম্বাবুয়ে। ছবি: টুইটার

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ হারারেতে আগের ম্যাচেই অবিশ্বাস্যভাবে ম্যাচে ফিরে দুর্দান্ত এক জয় পেয়েছিল নেদারল্যান্ডস। আজ (বৃহস্পতিবার) জিতলেই স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জেতার সুযোগ ছিলো ডাচদের সামনে। এমন ম্যাচেই কিনা দুই দলের সামনে জয়ের পাল্লা সমান ছিল ইনিংসের শেষ বল অব্দি। তবে, শেষ পর্যন্ত জয়ের হাসিটা হেসেছে স্বাগতিক জিম্বাবুয়েই।

হারারেতে এদিন আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে জিম্বাবুয়ে সংগ্রহ করে ২৭১ রান। দলটির পক্ষে সর্বোচ্চ ৭৭ রান করেন অভিজ্ঞ শন উইলিয়ামস। এছাড়া ক্লাইভ মাধান্ধে করেন ৫২ রান। ওপেনার ওয়েসলে মাধভেরে ৪৩ ও ক্রেইফ আরভিন করেন ৩৯ রান। ডাচদের পক্ষে শারিজ আহমেদ নেন ৫ উইকেট। 

২৭২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার বিক্রমজিৎ সিংয়ের উইকেট হারায় নেদারল্যান্ডস। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন ম্যাক্স ও'ডিড ও টম কুপার। স্বাগতিক বোলারদের শাসন করে ডাচদের রাখেন জয়ের কক্ষপথে। দু'জনই গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। 

হাফ সেঞ্চুরি তুলে নেন দু'জনই। এরপর দু'জনই সমানতালে ছুটছিলেন শতকের দিকে। দু'জনের ব্যাটে চড়েই ৩০ ওভারের মধ্যেই দলীয় দেড় শ পেরোয় ডাচরা। দারুণ খেলতে থাকা টম কুমার রান আউটে কাটা পড়লে ভাঙে এই জুটি। ফেরার আগে ৯ চারে এই ব্যাটার করেন ৭৪ রান। এরপর কলিন অ্যাকারম্যানকে নিয়ে দলের হাল ধরেন ম্যাক্স ও'ডিড। 

এই দু'জনের ব্যাটে ভালোই এগুচ্ছিল নেদারল্যান্ডস। ওপেনার ম্যাক্স ও'ডিডও ছুটছিলেন শতকের দিকে। তবে, ৮১ রানের মাথায় সিকান্দার রাজার বলে লেগ বিফোরের ফাঁদে কাটা পড়েন এই ওপেনার। এরপর কলিন অ্যাকারম্যান ও ফিরে যান ২৮ রান করে। দুই সেট ব্যাটারকে তুলে নিয়ে ডাচদের ছেপে ধরে জিম্বাবুয়ে বোলাররা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপাকে পড়ে নেদারল্যান্ডস। 

বাকিদের আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে রাখেন অধিনায়ক স্কুট এডওয়ার্ডস। তবে দলীয় ২৫০ পার করতেই ফিরেন ডাচ অধিনায়ক। ফেরার আগে খেলেন ৩৬ রানের ইনিংস। জয়ের জন্য শেষ ওভারে সফরকারীদের প্রয়োজন ছিল ১৯ রান।

 ফ্রেড ক্লাসেনের ব্যাটে ডাচরা শেষ সমীকরণ নিয়ে আসে ১ বলে ৪ রানে। তবে শেষ রক্ষে আর করতে পারেননি। চাতারার করা ফাইনাল বলে ডাচরা তুলতে পারেনি ২ রানের বেশি। ফলে শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ রানের জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷