ঢাকা | মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

বিধ্বংসী ক্লাসেনে বিধ্বস্ত ক্যারিবিয়ানরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩ ১৭:০৯

১১৯ রানে অপরাজিত থাকেন ক্লাসেন। গেটি ইমেজ ১১৯ রানে অপরাজিত থাকেন ক্লাসেন। গেটি ইমেজ

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ আগের ম্যাচেই ক্যারিবিয়ানদের রান পাহাড় প্রায় টপকেই ফেলছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তবে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ হাতছাড়া করে টেম্বা বাভুমার দল। সিরিজ নির্ধারনী তৃতীয় ওয়ানডেতে অবশ্য একই ভুল করেনি প্রোটিয়ারা। হেনরিখ ক্লাসেনের বিধ্বংসী সেঞ্চুরিতে ক্যারিবিয়ানদের হারিয়ে সিরিজ সমতা ফেরায় দক্ষিণ আফ্রিকা।

এদিন আগে ব্যাট করে ওপেনার ব্র‍্যান্ডন কিংয়ের ৭২ রানে ভর করে ২৬০ রান সংগ্রহ করে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া দলটির পক্ষে ৩৯ রান করেন নিকোলাস পুরান, ৩৬ রান আসে জেসন হোল্ডারের ব্যাট থেকে। দক্ষিণ আফ্রিকার পক্ষে ২টি করে উইকেট নেন ফরচুন, কোল্টেজ ও মার্কো জেনসেন।

২৬১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় পঞ্চাশ পার করার আগেই স্বাগতিকরা হারায় ওপেনার রিকেল্টন (৩) ও ভ্যান ডার ডুসেনের (১৪) উইকেট। এরপর অধিনায়ক এইডেন মার্করামকে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন ওপেনার টনি ডি জর্জি। থিতু হয়েও দু'জনই ইনিংস বড় করতে হয়েছেন ব্যর্থ। মার্করাম ২৫ ও জর্জি ২১ রানে ফিরলে, দলীয় একশ পার করার আগেই ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেন। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ১৭ রান করা মিলার ফিরলে ভাঙে এই জুটি। তবে অন্যপ্রান্তে রীতিমতো ঝড় তোলেন ক্লাসেন। তুলে নেন ঝড়ো হাফ সেঞ্চুরি। ষষ্ঠ উইকেটে তাকে দারুণ সঙ্গ দেন মার্কো জেনসেন। 

এই জুটিতেই প্রোটিয়ারা পায় জয়ের ভিত। ক্যারিবিয়ান বোলারদের পাড়ার বোলার বানিয়ে মাত্র ৫৫ বলে বিধ্বংসী সেঞ্চুরি তুলে নেন ক্লাসেন। যা দেশটির ইতিহাসের চর্তুথ দ্রুততম সেঞ্চুরি। ষষ্ঠ উইকেটে এই দু'জনের শতাধিক রানের জুটিতে জয়টা নিশ্চিত হয়ে যায় দক্ষিণ আফ্রিকার। দলকে জয়ের বন্দরে রেখে জানসেন ফিরেন ৪৩ রানে।

এরপর ক্লাসেনের ব্যাটে চড়েই বড় জয় পায় দক্ষিণ আফ্রিকা। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ সমতায় শেষ হয়েছে৷ ১৫ চার ও ৫ ছক্কায় ৬১ বলে বিধ্বংসী ১১৯ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন হেনরিখ ক্লাসেন। ক্যারিবিয়ানদের পক্ষে আলজেরি জোসেফ নেন ৩টি উইকেট। আকিল হোসেন নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷