ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ইডেন গার্ডেন্সে হেসেখেলে সিরিজ জিতল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩ ০৮:৩৭

রাহুলের হাফ সেঞ্চুরিয়ে জিতল ভার‍ত। গেটি ইমেজ রাহুলের হাফ সেঞ্চুরিয়ে জিতল ভার‍ত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ কলকাতার ইডেন গার্ডেন্সে সিরিজ জেতার কাজটা প্রায় করেই দিয়েছিল সিরাজ-কুলদীপরা। তবে সহজ টার্গেটটাই খানিকটা কঠিন বানিয়ে ফেলেছিল ভারতের টপ অর্ডার। যদিও রাহুলের ব্যাটে চড়ে এক ম্যাচ আগেই সিরিজটা নিশ্চিত হয়ে গেল ভারতের।

এদিন আগে ব্যাট করা শ্রীলঙ্কা সংগ্রহ করতে পেরেছিল ২১৫ রান। জবাবে দলীয় একশ পার করার আগেই ৪ উইকেট হারিয়ে খানিকটা বিপাকে পড়ে ভারত। তবে, রাহুলের আনবিটেন হাফ সেঞ্চুরিতে ভর করে ৪০ বল ও ৪ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় রোহিত শর্মার দল। এই জয়ে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতল স্বাগতিকরা।

২১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে, দলীয় পঞ্চাশ পার করার দুই ওপেনার রোহিত শর্মা (১৭) ও শুভমান গিলের (২১) উইকেট হারায় ভারত। এরপর গত ম্যাচের সেঞ্চুরিয়ান বিরাট কোহলিও ফিরেন মাত্র ৪ রান করে। দারুণ শুরু করা শ্রেয়াস আইয়ার খেলতে পারেননি বড় ইনিংস। ৫ চারে ৩৩ বলে ফিরেন ২৮ রান করে।

৮৬ রানের মধ্যে ভারতের ৪ উইকেট তুলে ম্যাচে ফেরার চেষ্টা করে সফরকারী শ্রীলঙ্কা। পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়া। এই দু'জনের ব্যাটে জয়ের পথেই থাকে ভারত। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ৩৬ রান করা হার্দিক ফিরলে ভাঙে এই জোট।

ষষ্ঠ উইকেটে অক্ষর প্যাটেলকে নিয়ে রাহুল দলকে নিয়ে যান জয়ের বন্দরে। হাফ সেঞ্চুরিও তুলে নেন রাহুল৷ দলকে জয়ের বন্দরে রেখে সাজঘরের পথ ধরেন ২১ রান করা অক্ষর প্যাটেল। এরপর কুলদীপ যাদবকে নিয়ে বাকি কাজটা সারেন লোকেশ রাহুল। ৬ চারে ১০৩ বলে এই ভারতীয় তারকা অপরাজিত থাকেন ৬৪ রান করে। শ্রীলঙ্কার পক্ষে চামিকা করুনারত্নে ও লাহিরু কুমারা নেন ২টি করে উইকেট। 

এর আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে শ্রীলঙ্কা সংগ্রহ করে ২১৪ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান আসে নিয়ানিন্দুর ব্যাট থেকে। এছাড়া কুশল মেন্ডিস করেন ৩৪ রান। দিনুথ ৩২ ও নিশাঙ্কার ব্যাট থেকে আসে ২০ রান। ভারতের পক্ষে ৩টি করে উইকেট নেন মোহাম্মদ সিরাজ ও কুলদীপ যাদব। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷