ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সূর্যের তৃতীয় টি-২০ শতকে সিরিজ খোয়াল শ্রীলঙ্কা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ জানুয়ারী ২০২৩ ০৯:৫৫

ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পেলেন সূর্যকুমার। গেটি ইমেজ ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পেলেন সূর্যকুমার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আগের দুই ম্যাচেই দু'দলের একটি করে জয়ে, স্বাগতিক ভারত ও শ্রীলঙ্কার সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি হয়ে দাঁড়ায় সিরিজ নির্ধারনীতে। হারলেই লঙ্কানদের কাছে ঘরের মাটিতে সিরিজ হারের লজ্জা। এমন ম্যাচেই জ্বলে উঠা যেন সূর্যকুমার যাদবের জন্য নৈমিত্তিক ব্যাপার। আগের ম্যাচেই দারুণ হাফ সেঞ্চুরি করেও দলকে পারেননি জেতাতে। রাজকোটে এদিন যেন লঙ্কান বোলারদের পাড়ার বোলার বানিয়ে ছেড়েছেন। 

ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে এর আগেও দুইবার সূর্য ছুঁয়েছিলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে তৃতীয়বারের মতো ফের স্পর্শ করলেন তিন অঙ্কের ঘর। তাতেই আগে ব্যাট করা ভারত গড়েছে ২২৮ রানের পাহাড়। জবাবে ভারতের সেই রানের পাহাড়ে ছাপা পড়ে শ্রীলঙ্কা। ফলে ৯১ রানের বড় জয়ে সিরিজটা ২-১ এ জিতে নিলো স্বাগতিকরা।

ভারতের রানের পাহাড় ডিঙাতে নেমে দুই ওপেনারের ব্যাটে উড়ন্ত সূচনা করেই শ্রীলঙ্কা। তবে সেটার স্থায়িত্ব ছিল কেবল ইনিংসের প্রথম চার ওভার পর্যন্তই। দলীয় ৪৪ রানের মাথায় লঙ্কান হারায় দুই ওপেনারকে। কুশল মেন্ডিস ২৩ ও প্রাথুম নিশাঙ্কার ব্যাট থেকে আসে ১৫ রান। তিনে নামা আভিষ্কা ফার্নান্দে ফিরেন ব্যক্তিগত ১ রান করে। কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় শ্রীলঙ্কা। 

চর্তুথ উইকেট জুটিতে ধনাঞ্জয়া ডি সিলভা ও আসালাঙ্কা ধরেছিলেন খানিকটা হাল। তবে নিয়মিত বিরতিতে উইকেট ম্যাচে আর ফেরা হয়নি শ্রীলঙ্কার। শেষ পর্যন্ত ২০ বল বাকি থাকতেই ১৩৭ রানে গুটিয়ে যায় সফরকারীরা। ফলে ৯১ রানের বড় জয় তুলে নেয় ভারত।

শ্রীলঙ্কার পক্ষে অধিনায়ক দাসুন শানাকা খেলেন সর্বোচ্চ ২৩ রানের ইনিংস। এছাড়া ধনাঞ্জয়া ২২ ও আসালাঙ্কা করেন ১৯ রান। ভারতের পক্ষে ৩টি উইকেট নেন আর্শদীপ সিং। ২টি করে উইকেট শিকার করেন হার্দিক পান্ডিয়া, উমরান মালিক ও যুজবেন্দ্র চাহাল।

এর আগে টস জিতে ব্যাট করা ভারত, নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২২৮ রানের পাহাড়। ৭ চার ও ৯ ছক্কায় মাত্র ৫১ বলে ১১২ রানের অপরাজিত ইনিংস খেলেন সূর্যকুমার যাদব। এছাড়া শুভমান গিল করেন ৪৬ রান। রাহুল তিপাড়ীর ব্যাট থেকে আসে ৩৫ রান। শেষ দিকে ৯ বলে ঝড়ো ২১ রান করেন অক্ষর প্যাটেল 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷