ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

তীরে এসে ডুবল শ্রীলঙ্কা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ জানুয়ারী ২০২৩ ১০:১৩

বৃথা গেল শানাকার ঝড়। গেটি ইমেজ বৃথা গেল শানাকার ঝড়। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে সফরকারী লঙ্কানদের ২ রানে হারিয়েছে স্বাগতিক ভারত। মুম্বাইয়ে এদিন আগে ব্যাট করে, নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬২ রান সংগ্রহ করে ভারত। জবাবে দাসুন শানাকার ব্যাটে জয়ের স্বপ্ন উঁকি দেয় সফরকারী শ্রীলঙ্কার। জয়ের জন্য শেষ দুই ওভারে লঙ্কানদের প্রয়োজন ছিল ২৯ রান। হার্শাল প্যাটেলের এক ওভারেই ১৬ রান তুলে ম্যাচে নাটকীয় মোড় নেয় শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ১৬০ রানে থামে লঙ্কানদের ইনিংস। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল হার্দিক পান্ডিয়ার দল।

১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে, ইনিংসের শুরুতেই ওপেনার প্রাথুম নিশাঙ্কা ও ধনাঞ্জয়া ডি সিলভার উইকেট হারায় শ্রীলঙ্কা। এই দু'জনকেই ফেরান ভারতের অভিষিক্ত পেসার শিভাম মাবি। তৃতীয় উইকেটে দলের হাল ধরার চেষ্টা করেন কুশল মেন্ডিস ও চারিত্রা আসালাঙ্কা। তবে, দলীয় পঞ্চাশ পার করার আগেই আসালাঙ্কার উইকেট হারায় সফরকারীরা।

৫ চারে ২৫ বলে ২৮ রান করে ফিরেন ওপেনার কুশল মেন্ডিস। ভানুকা রাজাপাকসেও ফিরেন দ্রুত। তাতেই ৬৮ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় লঙ্কানরা। ৬ষ্ঠ উইকেট জুটিতে দলকে লড়াইয়ে রাখার চেষ্টা করেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ও অধিনায়ক দাসুন শানাকা। এই দু'জনের ব্যাটে দলীয় একশ পার করে শ্রীলঙ্কা।

২১ রান করা হাসারাঙ্গা ফিরলে ভাঙে ৪০ রানের এই জোট। এরপর শানাকার ব্যাটে ম্যাচে থাকে শ্রীলঙ্কা। তবে ঝড় তোলা শানাকার উইকেট তুলে ম্যাচটা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসেন উমরান মালিক। ৩টি করে চার ও ছক্কায় ২৭ বলে লঙ্কান অধিনায়ক করেন ৪৫ রান। জিততে শেষ দুই ওভারে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ২৯ রান। চামিকা করুনারত্নের দারুণ প্রচেষ্টাও পারেনি লঙ্কানদের হার ঠেকাতে। 

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে লঙ্কানরা বোর্ডে তোলে ১৬০ রান। ফলে ২ রানের জয় পায় ভারত। ২ ছক্কায় ২৩ রানে অপরাজিত থাকেন চামিকা। ভারতের পক্ষে অভিষিক্ত শিভাম মাবি একাই নেন ৪ উইকেট। হার্শাল প্যাটেল ও উমরান মালিকের শিকার ২ উইকেট করে। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷