ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের শর্টলিস্টে ২০ ক্রিকেটার, কোহলিদের দিতে হবে ডেক্সা টেস্ট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২৩ ০২:৪২

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ দ্বিপাক্ষিক সিরিজে ভারতের সফলতা চোখে পড়ার মত। তবে বিপত্তি বাঁধে বৈশ্বিক আসরে। যেখানে চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার হলেও নিজের করে পাওয়া হয়না ট্রফিটা। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ঘটেনি ভিন্ন কিছু। ট্রফি জয়ে তৎপর ভারতীয় ক্রিকেট বোর্ড আসন্ন ওয়ানডে বিশ্বকাপ নিয়ে সাজাচ্ছে পরিকল্পনা।

 

বিশ্বকাপ পরিকল্পনায় ২০জনের তালিকা করেছে বিসিসিআই। শর্টলিস্টে থাকা ক্রিকেটারদের বিশ্বকাপ স্কোয়াডে থাকার সম্ভাবনাই বেশিই। এছাড়াও শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে ভালো করলে নতুন করে এই তালিকায় যোগ হতে পারেন কেউ কেউ। 

 

ভারতীয় দলের ট্রফি জয়ের বড় বাঁধা ইনজুরি। গেল এশিয়া কাপ ও বিশ্বকাপে বেশ কিছু খেলোয়াড়কে পাওয়া হয়নি দলটির। ফলে নতুন পরিকল্পনায় ইনজুরির বিষয়টি ভালো ভাবেই মাথায় নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। 

 

বাংলাদেশ সিরিজ চলাকালীন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন ইনজুরিতে পড়ার কারন বের করতে হবে। সেই পথে হাঁটছে বিসিসিআই।ক্রিকেটারদের চোট মুক্ত রাখতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) রোহিত-বিরাট কোহলিদের দেখভাল করবে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি। এদিকে ইয়ো ইয়ো টেস্টের সঙ্গে ক্রিকেটারদের চোটের প্রবণতা কমাতে যুক্ত করা হচ্ছে ডেক্সা টেস্ট। যার মাধ্যমে মানুষের হাড়ের ঘনত্ব মাপা হয়।

 

শরীরে ‘ডুয়েল এনার্জি এক্স-রে প্রবেশ করিয়ে মূলত ঘনত্ব মাপা হয়। যাদের হাড়ের ঘনত্ব কম তাদের চোটে পড়ার সম্ভাবনা বেশি থাকে। আর যাদের হাড়ের ঘনত্ব বেশি তাদের চোটে পড়ার সম্ভাবনা কম। ভারতের ক্রিকেটে এবারই প্রথম দেখা যাবে ডেক্সা টেস্ট। এ ছাড়া বাধ্যতামূলক করা হয়েছে ইয়ো ইয়ো টেস্ট।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷