ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানকে হারিয়ে ‘ম্যারাথন’ সিরিজ জিতল ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২ ১০:৩৫

টি-টোয়েন্টি সিরিজ জিতে পাকিস্তান সফরের প্রথম পর্ব শেষ করল ইংল্যান্ড। গেটি ইমেজ টি-টোয়েন্টি সিরিজ জিতে পাকিস্তান সফরের প্রথম পর্ব শেষ করল ইংল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ স্বাগতিক পাকিস্তান ও ইংল্যান্ডের সাত ম্যাচের ম্যারাথন সিরিজের, প্রথম ছয় ম্যাচ শেষেও সিরিজ ছিল সমতায়৷ তাই সিরিজের সপ্তম ও শেষ টি-টোয়েন্টি হয়ে দাঁড়িয়েছিল সিরিজ নির্ধারনীতে। সিরিজ নিষ্পত্তির এমন ম্যাচেই কিনা সফরকারীদের কাছে পাত্তা পেল না বাবর আজমের দল। তাতেই প্রায় দেড় যুগ পর পাকিস্তান সফরে এসে ৪-৩ ব্যবধানে সিরিজ জিতে নিল মঈন আলীর দল।

করাচিতে এদিন আগে ব্যাট করে, ডেভিড মালানের আনবিটেন ৭৮ রানে ভর করে ২০৯ রানের পাহাড় গড়ে সফরকারী ইংল্যান্ড। বড় লক্ষ্য তাড়া করতে নেমে, ইংলিশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে দেড় শ পার করতেই ব্যর্থ হয়েছে স্বাগতিকরা। ফলে ৬৭ রানের দুর্দান্ত জয়ে সিরিজ শেষ করলো সফরকারী ইংল্যান্ড। 

ইংলিশদের রানের পাহাড় টপকাতে নেমে, ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফিরেন অধিনায়ক বাবর আজম। পরের ওভারেই ইনফর্ম মোহাম্মদ রিজওয়ানও ফিরেন সাজঘরে। শুরুতেই দলের দুই মূল ব্যাটিং স্তম্ভকে হারিয়ে ম্যাচ থেকেই ছিটকে যায় পাকিস্তান। এরপর শান মাসুদকে নিয়ে দলের হাল ধরেন ইফতেখার। তবে থিতু হওয়ার আগেই ইফতেখার সাজঘরে ফিরেন ব্যক্তিগত ১৯ রানে।

চর্তুথ উইকেটে শান মাসুদকে খানিকটা সঙ্গ দেন খুশদিল শাহ। তবে সেই সঙ্গ পাকিস্তানকে ম্যাচে ফেরানোর মতো যথেষ্ট ছিল না। ২৭ রান করা খুশদিলের বিদায়ে ভাঙে পঞ্চাশোর্ধ রানের এই জোট। কার্যত সেখানেই ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তান। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় স্বাগতিকরা। তবে অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন শান মাসুদ। ওয়ানডে মেজাজে করা সেই রান অবশ্য কাজে আসেনি পাকিস্তানের। 

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৮ রানের বেশি তুলতে পারেনি স্বাগতিকরা। ৪ চার ও ১ ছক্কায় ৪৩ বলে ইনিংস সর্বোচ্চ ৫৬ রান করেন শান মাসুদ ইংল্যান্ডের পক্ষে তিন উইকেট নেন ক্রিস ওকস। ডেভিড উইলির শিকার দুই উইকেট। 

এর আগে টস হেরে ব্যাট করে, নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৯ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ৮ চার ও ৩ ছক্কায় ৪৭ বলে আনবিটেন ৭৮ রানের ইনিংস খেলেন ডেভিড মালান৷ শেষ দিকে ১ চার ও ৪ ছক্কায় ২৯ বলে ৪৬ করেন হ্যারি ব্রুক। এছাড়া ৩০ রান করেন বেন ডাকেট। সল্ট ২০ ও হেলস করেন ১৮ রান।

 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷