ঢাকা | মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

টি-টোয়েন্টি সিরিজ

অসহায় আত্নসমর্পণ প্রোটিয়াদের, দাপুটে জয়ে শুরু ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৯:২৫

জয় নিয়ে মাঠ ছাড়ছে ভারত৷ ছবি সংগৃহীত জয় নিয়ে মাঠ ছাড়ছে ভারত৷ ছবি সংগৃহীত

নট আউট ডেস্ক: ভারত সফরের শুরুটা সুখকর হলো না দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের। স্বাগতিক বোলারদের তোপের মুখে এদিন অসহায় আত্নসমর্পণ করতে বাধ্য হয়েছে প্রোটিয়া ব্যাটাররা। তাতেই দুর্দান্ত জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক ভারত।

এদিন আগে ব্যাট করতে নেমে, শুরুতেই দুই ভারতীয় পেসার আর্শদীপ সিং ও দীপক চাহারের তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। এতেই ৯ রানের মধ্যে সফরকারীরা হারিয়ে বসে ৫ উইকেট। যেখানে এক ওভারেই তিন উইকেট তুলে নেন আর্শদীপ। অবশ্য শেষ দিকে কেশব মহারাজের দৃঢ়তায় সম্মানজনক সংগ্রহ (১০৬) গড়ে তাঁরা। জবাবে সূর্যকুমার যাদব ও কেএল রাহুলের জোড়া হাফ সেঞ্চুরিতে ৮ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে, এদিন শুরুটা বেশ সাবধানী করে স্বাগতিকরা। তবে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে হয় অধিনায়ক রোহিত শর্মাকে। ভারতীয় অধিনায়ককে ফিরিয়েই তেতে উঠে রাবাদা-পার্নেলরা। নিয়ন্ত্রিত বোলিংয়ে পাওয়ার প্লে'র প্রথম ৬ ওভারে কোন সুযোগই দেয় নি তারা। তাতেই মাত্র ১৭ রানের বেশি তুলতে পারেনি স্বাগতিকরা। এরপর বোলিংয়ে এসেই বিরাট কোহলিকে ফেরান অ্যানরিখ নরকিয়া।

শুরুতেই দলের গুরুত্বপূর্ণ দুই তারকা ক্রিকেটারকে হারিয়ে বিপাকে পড়ার শঙ্কায় পড়ে ভারত। তবে নেমেই পরপর দুই বলে নরকিয়াকে জোড়া ছক্কা হাঁকিয়ে শুরুর চাপটা বেশ ভালোই সামলে নেন সূর্যকুমার। এরপর রাহুলকে নিয়ে গড়েন শক্ত জোট। তাতেই জয়টা স্বাগতিকদের জন্য হয়ে যায় সহজ। শুরুতে নড়বড়ে ব্যাট করা রাহুলও এরপর নিজেকে নেয় মানিয়ে। শেষ পর্যন্ত এই জুটি আর ভাঙতে পারেনি প্রোটিয়া বোলাররা।

হাফ সেঞ্চুরি তুলে অপরাজিত থাকেন রাহুল-সূর্য দু'জনই৷ শেষ পর্যন্ত ১৬.৪ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। ২ চার ও ৪ ছক্কায় ৫৬ বলে আনবিটেন ৫২ রান করেন রাহুল। ৫ চার ও ৩ ছক্কায় ৩৩ বলে ঝড়ো ৫০ করেন সূর্যকুমার যাদব। ৮ উইকেটের বড় জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।

এর আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১০৬ রানের থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। দলের পক্ষে মান বাঁচানো ইনিংস খেলা কেশব মহারাজ করেন সর্বোচ্চ ৪১ রান। এছাড়া এইডেন মার্করাম করেন ২৫ রান। ওয়েইন পার্নেলের ব্যাট থেকে আসে ২৪ রান। ভারতের পক্ষে তিনটি উইকেট নেন আর্শদীপ সিং। দুটি করে উইকেট শিকার করেন দীপক চাহার ও হার্শাল প্যাটেল।


-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷