ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

লঙ্কান স্পিনে ডুবল পাকিস্তান, সিরিজ শেষ সমতায়

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ জুলাই ২০২২ ০১:২৬

১-১ সমতায় শেষ হয়েছে পাকিস্তান-শ্রীলঙ্কার দুই টেস্টের সিরিজ। গেটি ইমেজ ১-১ সমতায় শেষ হয়েছে পাকিস্তান-শ্রীলঙ্কার দুই টেস্টের সিরিজ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ গল টেস্ট জিততে শেষদিন পাকিস্তানের প্রয়োজন ছিল ৪১৯ রান। অপরদিকে, লঙ্কানদের প্রয়োজন ছিল ৯ উইকেট। পঞ্চম দিনে সফরকারী পাকিস্তানের জন্য কাজটি অসম্ভবের হলেও, স্বাগতিকদের জন্য ছিল সহজ। অবশ্য জয় তুলে নিতে লঙ্কানদের খুব একটা বেগ পেতেও হয়নি। ৮৯ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান লঙ্কান স্পিনের সামনে টিকতে পারেনি দুই সেশনও। ফলে ২৬১ রানে গুটিয়ে, ২৪৬ রানের বড় ব্যবধানে হারে সফরকারীরা। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র করেছে স্বাগতিকরা।

শ্রীলঙ্কার করা ৫০৮ রানের লক্ষ্যে তাড়া করতে নেমে, ১ উইকেটে ৮৯ রান তুলে চর্তুথ দিন শেষ করে পাকিস্তান। তবে পঞ্চম দিনের শুরুতেই ওপেনার ইমাম-উল-হকের উইকেট হারায় দলটি। প্রবাথ জয়সুরিয়ার শিকার হয়ে ব্যাক্তিগত ৪৯ রান করে ফিরেন তিনি। এরপর দলের হালটা ধরেন অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে মধ্যাহ্ন ভোজে যাওয়ার আগ মূহুর্তে ফের বিধ্বংসী হয়ে হয়ে উঠেন জয়সুরিয়া। 

৩৭ রান করা রিজওয়ানকে ফেরানোর পর, ৪ রান করা আগা সালমানকেও ফেরান তিনি। মাঝে ১ রান করে রান আউটে কাটা পড়েন ফাওয়াদ আলম। দিনের প্রথম সেশনে ৪ উইকেট খুইয়ে ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তান। তবে হাফ সেঞ্চুরি তুলে নেওয়া অধিনায়ক বাবর তখনো ছিলেন দলের ত্রাতার ভূমিকায়। তবে বিরতি থেকে ফিরেই ফের আঘাত হানেন জয়সুরিয়া। 

তাতেই কাটা পড়েন সেঞ্চুরির পথে থাকা বাবর। কার্যত সেখানেই শেষ হয় পাকিস্তানের লড়াই। ৬ চার ও ১ ছক্কায় ১৪৬ বলে বাবর করেছেন ৮১ রান। শেষ দিকে ইয়াসির শাহ'র ২৭ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত দুই লঙ্কান স্পিনার প্রবাথ জয়সুরিয়া ও রমেশ মেন্ডিসের তোপে সবকটি উইকেট হারিয়ে ২৬১ রানে থামে পাকিস্তানের ইনিংস। লঙ্কানদের পক্ষে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৫টি উইকেট শিকার করেন প্রবাথ জয়সুরিয়া। এছাড়া ৪টি উইকেট নিয়েছেন আরেক স্পিনার রমেশ মেন্ডিস। দুই টেস্টে ১৭ উইকেট নিয়ে সিরিজ সেরাও হয়েছে জয়সুরিয়া। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷