ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের পর ভারতের কাছে হোয়াইটওয়াশ উইন্ডিজ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ জুলাই ২০২২ ০০:৫০

ক্যারিবীয়দের ৩-০ তে ধবলধোলাই করল ভারত। গেটি ইমেজ ক্যারিবীয়দের ৩-০ তে ধবলধোলাই করল ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ৫০ ওভারের ক্রিকেটে সময়টা একবারেই পক্ষে কথা বলছে না উইন্ডিজ ক্রিকেট দলের। ঘরের মাটিতে কদিন আগেই বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশের পর, এবার ভারতের কাছেও হোয়াইটওয়াশ হয়েছে নিকোলাস পুরানের দল। এর আগে পাকিস্তানের কাছেও ধবলধোলাই হয়ে দেশে ফিরেছিল ক্যারিবীয়রা। সিরিজ খুইয়েছিল আইরিশদের কাছেও।

পোর্ট অব স্পেনে দফায় দফায় বৃষ্টিও পারেনি ক্যারিবীয়দের বাঁচাতে। এদিন আগে ব্যাট করে, বৃষ্টির কারণে মাত্র ২ রানের জন্য ক্যারিয়ারের প্রথম শতক মিস করা শুভমান গিলের ব্যাটে ৩৬ ওভারে ২২৫ রান তুলে ভারত। বৃষ্টির কারণে ক্যারিবীয়দের জন্য সেই লক্ষ্যটা দাঁড়ায় গিয়ে ৩৫ ওভারে ২৫৭ রান। বিশাল সংগ্রহ তাড়া করতে নেমে ভারতীয় বোলারদের তোপে মাত্র ১৩৭ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ফলে, বৃষ্টি বিঘ্নিত তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারতের জয় ১১৯ রানে।

রান তাড়া করতে নেমে শুরুতেই, ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের তোপের মুখে পড়ে স্বাগতিক উইন্ডিজ। ইনিংসের দ্বিতীয় ওভারেই এই পেসার ফেরান ওপেনার কাইল মায়ার্স (০) ও শামরাহ ব্রুকসকে (০)। এরপর দলের হাল ধরেন ওপেনার শাই হোপ ও ব্রেন্ডন কিং। তবে দলীয় পঞ্চাশ পার করার আগেই, ব্যাক্তিগত ২২ রান করে চাহালের শিকার হয়ে সাজঘরে ফিরেন হোপ। এরপর অধিনায়ক নিকোলাস পুরান ব্যর্থ চেষ্টা চালান কিংকে নিয়ে।

দলীয় ৭৪ রানে ব্যাক্তিগত ৪২ রানে ফিরেন কিং। তাতেই কার্যত শেষ হয়ে ক্যারিবীয়দের ম্যাচে ফেরার ভাগ্য। এরপর খানিকটা ঝড় তোলে অধিনায়ক নিকোলাস পুরান। তাতে অবশ্য লাভ না হলেও, দলীয় একশ রানের গণ্ডিটা উতরে যায় স্বাগতিকরা। এরপর চাহালের স্পিন ঘূর্ণিতে শেষ ৩৪ রানের মধ্যেই ৬ উইকেট হারায় তারা। ফলে বৃষ্টি আইনে ১১৯ রানের দুর্দান্ত জয়ে, ক্যারিবীয়দের ধবলধোলাই করে ভারত।

৫ চার ও ১ ছক্কায় ৩২ বলে ৪২ রান করেন ক্যারিবীয় অধিনায়ক নিকোলাস পুরান। ভারতের পক্ষে ৪টি উইকেট নেন যুজবেন্দ্র চাহাল। মোহাম্মদ সিরাজ ও প্রসিধ কৃষ্ণ'র শিকার ২টি করে উইকেট। 

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে, অনেকটা অস্বস্তি নিয়েই মাঠ ছাড়তে হয় ভারতকে। কেননা, দফায় দফায় বৃষ্টিতে বারবারই বিঘ্নিত হয়েছে ভারতের ইনিংস। ফলে ৩৬ ওভারের বেশি ব্যাট করতে পারেনি তারা। তবে এর মাঝেই ৩ উইকেট হারিয়ে ২২৫ রান তুলতে পারে সফরকারীরা। ৭ চার ও ২ ছক্কায় ৯৮ বলে ৯৮ রান করে অপরাজিত থাকেন গিল। এছাড়া অধিনায়ক শিখর ধাওয়ান খেলেন ৫৮ রানের ইনিংস। শ্রেয়াস আইয়ারের ব্যাট থেকে আসে ৪৪ রান। উইন্ডিজের পক্ষে ২টি উইকেট নেন ওয়ালশ।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷