ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

অখ্যাত ফ্রান্স ওপেনার এখন সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২২ ২২:৩৪

গুস্তাভ ম্যাকেওন (বাঁয়ে), ফ্রান্স টিম (ডানে)। ছবি: টুইটার গুস্তাভ ম্যাকেওন (বাঁয়ে), ফ্রান্স টিম (ডানে)। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ ফুটবলের জন্য বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের জনপ্রিয়তা বহুকাল ধরেই রয়েছে তুঙ্গে। তবে ফ্রান্স যে ক্রিকেট খেলে, এই তথ্যটা জানেন এমন লোকের সংখ্যা নেহাতেই কম। ১৯৯৮ সালের আইসিসির সহযোগী সদস্যের মর্যাদা লাভের পর থেকে থমকেই আছে দেশটির ক্রিকেট। এবার ক্রিকেট দিয়েই ফ্রান্স গড়ে ফেললো একটি বিশ্ব রেকর্ড। তাও বিশ্ব রেকর্ডটি হয়েছে অখ্যাত ফ্রান্স ওপেনার গুস্তাভ ম্যাকেওনের হাত ধরে।

সুইজারল্যান্ডের বিপক্ষে গতকাল (২৫ জুলাই) দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান ফ্রান্স ওপেনার গুস্তাভ ম্যাকেওন। সুইসদের বিপক্ষে ৬১ বলে ১০৯ রানের ইনিংস খেলার পথে ম্যাকেওন গড়ে ফেলেন বিশ্ব রেকর্ড। ফ্রান্সের টি-টোয়েন্টি ইতিহাসে প্রথম ও একমাত্র সেঞ্চুরিটি এখন এই ওপেনারের। মাত্র ১৮ বছর ২৮০ দিন বয়েসে সেঞ্চুরি হাঁকিয়েছেন ম্যাকেওন। তাতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান বনে গেলেন এই ফ্রান্স ওপেনার। 

বিশ্ব রেকর্ড গড়ার দিনে গুস্তাভ ম্যাকেওন ভেঙেছেন আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাইয়ের রেকর্ড। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েন তিনি। বিশ্ব রেকর্ড গড়ার দিনে আফগান ওপেনারের বয়স ছিল ২০ বছর ৩৩৭ দিন। সেই রেকর্ড ভেঙেই এবার নিজের করে নিলেন ফ্রান্সের এই অখ্যাত ওপেনার।

উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান উপ-আঞ্চলিক টুর্নামেন্টের বাছাইপর্বে, গ্রুপ বি-এর নিজেদের দ্বিতীয় ম্যাচে গতকাল সুইজারল্যান্ডের মুখোমুখি হয় ফ্রান্স। ফিনল্যান্ডের ভানতায় আগে ব্যাট করে ৫ উইকেটে ১৫৭ রান তুলে ফ্রান্স। যেখানে বিশ্ব রেকর্ড গড়া ইনিংসে, ৫ চার ও ৯ ছক্কায় ৬১ বলে একাই ১০৯ রান করেন ওপেনার গুস্তাভ ম্যাকেওন।

জবাবে ফ্রান্সের লেগ স্পিনার যাইন আহমেদের দুর্দান্ত বোলিংয়ে বিপাকে পড়ে সুইজারল্যান্ড। তবে ওপেনার ফাহিম নাজিরের হাফ সেঞ্চুরিতে সুইসরাও দেয় পাল্টা জবাব। শেষ দিকে আলি নায়ারের বিধ্বংসী ব্যাটিংয়ে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় তুলে নেয় সুইজারল্যান্ড। ইনিংসের শেষ বলে বাউন্ডারি মেরে সুইজারল্যান্ডকে জেতান আলি নায়ার। ৩ চার ও ৪ ছক্কায় ১৬ বলে ৪৮ রান করেন তিনি।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷