ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

‘ক্রিকেটের অন্যতম স্তম্ভ ওয়ানডে ক্রিকেট’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২২ ২১:০৫

সালমান বাট। ফাইল ছবি সালমান বাট। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বেশ কিছুদিন ধরে ওয়ানডে ক্রিকেট নিয়ে চলছে বিস্তর আলোচনা। বিশ্বকাপ জয়ী ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস এই ফরম্যাটকে বিদায়ের পর সেই আলোচনা বেড়েছে অনেকটাই। সাবেক কিংবা বর্তমান অনেক রথী-মহারথীই অবস্থান করেছেন ওয়ানডে ক্রিকেটের বিপক্ষে। কিংবদন্তি ওয়াসিম আকরাম স্বয়ং ওয়ানডে ক্রিকেটকে বলেই দিলেন ‘বিরক্তিকর’। সেই সুরে সুর মিলিয়েছেন ওসমান খাজা, শহীদ আফ্রিদি কিংবা রবি শাস্ত্রীরা।

অজি ওপেনার ওসমান খাজা সম্প্রতি বলেছিলেন, ওয়ানডে ক্রিকেট ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে চলেছে। ভারতের সাবেক হেড কোচ রবি শাস্ত্রী আবার ওয়ানডে ক্রিকেটে দ্বিপাক্ষিক সিরিজ কমিয়ে আনার পক্ষে। তবে যত আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে সেটা ওয়াসিম আকরামের একটি মন্তব্য'র জের ধরেই। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ওয়ানডে ফরম্যাট বাদ দেওয়ার কথা বলেই আলোচনার জন্ম দেন এই কিংবদন্তি পাক তারকা। 

এবার এই পাক তারকার বিপক্ষে অবস্থান করে মালোচনা করলেন, পাকিস্তানের সাবেক তারকা ব্যাটার সালমান বাট। ওয়ানডে ক্রিকেটকে ক্রিকেটের অন্যতম স্তম্ভ আখ্যা দিয়ে বলেন, ক্রিকেটাররা ফরম্যাট পছন্দ করে খেলছে এখন। চাই না এটি বন্ধ হয়ে যাক।

সালমান বাট বলেন, ‘ক্রিকেটের অন্যতম স্তম্ভ ওয়ানডে ক্রিকেট। কখনোই চাইব না ৫০ ওভারের ক্রিকেট বন্ধ হয়ে যাক। অনেক ক্রিকেটারেরই দুর্দান্ত রেকর্ড আছে এ ধরনের ক্রিকেটে। একটা সময় ওয়ানডে ক্রিকেটের নিরিখেই বিশ্বচ্যাম্পিয়ন ঠিক হতো। শুধু ওয়ানডে ক্রিকেটেই আকরাম (ওয়াসিম)।ভাই ৫০২টি উইকেট নিয়েছেন। উনি কিংবদন্তি। তার প্রতি আমার শ্রদ্ধা আছে। বিশ্বকাপে তার দুটি বলের কথা সবাই আজীবন মনে রাখবে। ওই রকম বোলিং টি-টোয়েন্টি ক্রিকেটে সম্ভব নয়।'

২০ ওভারের ক্রিকেটে অত সময়ই পাওয়া যায় না। ওই দুটি বলের জন্যই আকরাম (ওয়াসিম) ভাই বিশ্বকাপ ফাইনালের সেরা ক্রিকেটার হয়েছিলেন। এখন অনেকেই ফরম্যাট পছন্দ করে নিচ্ছে। ওয়ানডে ক্রিকেট আর টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় পার্থক্য হলো, ২০ ওভারের ক্রিকেটে লিগ হচ্ছে। লিগগুলোয় অনেক বেশি আয়ের সুযোগ আছে। তাই অধিকাংশ ক্রিকেটারই টি-টোয়েন্টি ছাড়তে চায় না। ওয়ানডে টুর্নামেন্ট একটু বড় হয়। আয়ের সুযোগ কম। তাই ওয়ানডে থেকে অনেকেই অবসর নিচ্ছে।’ যোগ করে বলেন সালমান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷