ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

শতক হাঁকিয়ে কিংবদন্তি গ্রিনিজের পাশে হোপ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ জুলাই ২০২২ ২২:৪৭

ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ছিল হোপের শততম ওয়ানডে। গেটি ইমেজ ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ছিল হোপের শততম ওয়ানডে। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ পোর্ট অফ স্পিনে গতকাল (রোববার) ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেটি ছিল ক্যারিবীয় ওপেনার শাই হোপের ১০০তম ওয়ানডে ম্যাচ। দল হারলেও এই ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরিতে দিনটি রাঙান এই ওপেনার। আর তাতেই শততম ম্যাচে শতক হাঁকিয়েই কিংবদন্তি ক্রিকেটারদের কাতারেও নাম লিখিয়ে ফেলেন এই ওপেনার।

এদিন ভারতীয় বোলারদের দারুণ সামলে ১৩৫ বলে ১১৫ রানের ইনিংস খেলেন হোপ। এই ইনিংসের সুবাদে বিশ্বের দশম ও চর্তুথ ক্যারিবীয় ক্রিকেটার হিসেবে, নিজের শততম ওয়ানডেতে শতক হাঁকানোর অনন্য কীর্তি গড়েন তিনি। ক্যারিবিয়ানদের হয়ে সর্বপ্রথম এমন কীর্তি গড়েন কিংবদন্তি গর্ডন গ্রিনিজ। এরপর ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইল নিজের শততম ম্যাচটা রাঙিয়ে দেন শতক হাঁকিয়ে। এই তালিকায় আছেন ক্যারিবীয় তারকা সারওয়ানও। এবার তাদের সঙ্গে নিজের নামটাও জুড়ে দিলেন এই ওপেনার।

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে, নিজের শততম ওয়ানডেতে শতক হাঁকিয়েছিলেন গর্ডন গ্রিনিজ। ১৯৮৮ সালে এই কীর্তি গড়েছিলেন তিনি। এরপর ১৯৯৯ সালে কিউই ব্যাটার ক্রিস কেয়ার্স হাঁকান নিজের শততম ওয়ানডে সেঞ্চুরি। ২০০২ সালে ইউসুফ ইউহানা, ২০০৪ সালে কুমার সাঙ্গাকারা ও ক্রিস গেইল গড়েন এমন কীর্তি।

এছাড়া মার্কাস ট্রেসকোথিক ২০০৫ সালে শততম ওয়ানডেতে হাঁকান সেঞ্চুরি। পরের বছর রামনরেশ সারওয়ান গড়েন এই কীর্তি। এরপর ২০১৭ সালে ডেভিড ওয়ার্নার ও ২০১৮ সালে শিখর ধাওয়ান হাঁকান নিজের শততম টেস্টে সেঞ্চুরি। এবার তাঁদের সঙ্গে দশম ব্যাটার হিসেবে যুক্ত হলেন শাই হোপও।

 

-নট আউট/ টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷