ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

৬ রানে ৪ উইকেট হারিয়ে ৮৩-তে ‘বুকড’ প্রোটিয়া

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ জুলাই ২০২২ ২১:১৬

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে দুর্দান্ত জয় ইংল্যান্ডের। গেটি ইমেজ বৃষ্টি বিঘ্নিত ম্যাচে দুর্দান্ত জয় ইংল্যান্ডের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জিতলেই এক ম্যাচ হাতে রেখে সিরিজটা নিশ্চিত হয়ে যেত সফরকারী দক্ষিণ আফ্রিকার। অন্যদিকে সমতা ফেরাতে জয়ের কোন বিকল্প ছিল না জস বাটলারের ইংল্যান্ডের সামনে। তবে ম্যানচেস্টারে বেরসিক বৃষ্টিতে, নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়নি টস। অবশেষে প্রায় ঘণ্টা তিনেক পর হয় টস, মাঠে গড়ায় ম্যাচ। তাতেই ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ২৯ ওভারে। 

কার্টেল ওভারের ম্যাচে আগে ব্যাট করে স্বাগতিকরা ২০১ রান তুলতেই যায় গুটিয়ে। জবাবে ইংলিশ বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ৬ রানের প্রথম ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৮৩ রানেই গুটিয়ে যায় প্রোটিয়ারা। ফলে, বৃষ্টি আইনে ১১৮ রানের জয়ে সিরিজে সমতায় ফিরিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। 

ম্যানচেস্টারে ইংল্যান্ডের করা ২০১ রানের জবাবে, দক্ষিণ আফ্রিকার ইনিংসটা শুরু করেন কুইন্টন ডি কক ও জানেমান মালান। তবে দলীয় ৬ রানের মাথায় একে একে টপ অর্ডারের চার ব্যাটারকেই হারায় সফরকারীরা। রিচ টপলির দুর্দান্ত বোলিংয়ে রানের খাতা খোলার আগেই, সাজঘরে ফিরেন ওপেনার জানেমান মালান ও ফর্মে থাকা ভ্যান ডার ডুসেন। পরের ওভারেই রান আউটে কাটা পড়ে ফিরেন মার্করাম, ওই ওভারে ৫ রান করে ফিরেন ডি ককও।

শুরুতেই ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে, ম্যাচে আর ফিরতে পারেনি দক্ষিণ আফ্রিকা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। এদিন দক্ষিণ আফ্রিকার পক্ষে তিন অঙ্কের কোটা পার করতে পারেন মাত্র তিন জন ব্যাটার। সর্বোচ্চ ৩৩ রান করেন হেনরিখ ক্লাসেন। এছাড়া প্রিটোরিয়াস ১৭ ও ডেভিড মিলার করেন ১২ রান। শেষ পর্যন্ত ২০.৪ ওভারেই ৮৩ রানে গুটিয়ে যায় সফরকারীরা। 

১১৮ রানের দুর্দান্ত জয়ে স্বাগতিক ইংল্যান্ড সিরিজে ফিরিয়েছে সমতা। স্বাগতিকদের পক্ষে ৩ উইকেট শিকার করেন আদিল রশিদ। মঈন আলী ও রিচ টপলির শিকার ২টি করে উইকেট। 

এর আগে ব্যাট করে ৫ বল বাকি থাকতেই ২০১ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করেন লিয়াম লিভিংস্টোন। এছাড়া শেষ দিকে ১৮ বলে ঝড়ো ৩৫ রানের ইনিংস খেলেন স্যাম কারেন। বেয়ারেস্টো খেলেন ২৮ রানের ইনিংস। উইলির ব্যাট থেকে আসে ২১ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৪ উইকেট শিকার করেন প্রিটোরিয়াস। ২টি করে উইকেট নেন অ্যানরিখ নরকিয়া ও তাবরেজ শামসি।

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷