ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

রান বন্যার ম্যাচে শ্বাসরুদ্ধকর জয় ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ জুলাই ২০২২ ২০:৪৬

৩ রানের জয় পেয়েছে ভারত। গেটি ইমেজ ৩ রানের জয় পেয়েছে ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ কদিন আগেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে, বাংলাদেশের কাছে পাত্তাই পায়নি উইন্ডিজ। সেই ধবলধোলাইয়ের লজ্জা গায়ে মেখেই, গতকাল নেমেছিল বাংলাদেশের প্রতিবেশী ভারতের সঙ্গে তিন ম্যাচের সিরিজ খেলতে। টাইগারদের সঙ্গে লড়াইয়ে পেরে না উঠলেও, ভারতের বিপক্ষে ক্যারিবীয়রা লড়াইটা করেছে বেশ। তবে শেষ রক্ষে হয়নি আর। রান উৎসবের ম্যাচের শেষ বলে গিয়ে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের।

ভারতের ৩০৮ রানের পাহাড় ডিঙাতে নেমে, এদিন শুরুতেই ওপেনার শাই হোপের উইকেট হারায় উইন্ডিজ। এরপর দলের হালটা ধরেন কাইল মায়ার্স ও শামরাহ ব্রুকস। এই দু'জনের ব্যাটে ভারতের ইটের জবাবে পাটকেল ছুঁড়ে ক্যারিবীয়রা। দ্বিতীয় উইকেটে এই দু'জনে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন মায়ার্স। ব্যাক্তিগত ৪৬ রান করা করা ব্রুকসকে ফিরিয়ে, ভারতীয় শিবিরে স্বস্তি ফেরান শার্দুল ঠাকুর৷ ব্রুকসের বিদায়ে পতন হয় উইন্ডিজের দ্বিতীয় উইকেটের, ভাঙে ১১৬ রানের জোট।

এক ওভার পরেই ফের ক্যারিবীয় শিবিরে আঘাত হানেন শার্দুল। এবার সাজঘরে ফিরেন হাফ সেঞ্চুরিয়ান কাইল মায়ার্স। ১০ চার ও ১ ছক্কায় ৬৮ বলে ৭৫ রান করে ফিরেন এই ওপেনার। লাগাতার দুই সেট ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। এরপর দলের হাল ধরেন অধিনায়ক নিকোলাস পুরান ও ব্র‍্যান্ডন কিং। চর্তুথ উইকেট জুটিতে দু'জনে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ২৬ রান করা পুরানের বিদায়ের পর, দলীয় দুইশ পার করার আগেই রভম্যান পাওয়েলের উইকেট হারায় ক্যারিবীয়রা। তাতেই ম্যাচের লাগাম টেনে ধরে ভারত।

ষষ্ঠ উইকেটে আকিল হোসনকে নিয়ে লড়াই চালান কিং। দুজনের পঞ্চাশোর্ধ রানের জুটিতে ম্যাচেও ফিরে উইন্ডিজ। হাফ সেঞ্চুরি তুলে নেন কিং। এরপরেই তাকে সাজঘরে ফেরান চাহাল। ২টি করে চার ও ছক্কায় ৬৬ বলে ৫৫ রান করেন তিনি। শেষ দিকে জিততে হলে ক্যারিবীয়দের করতে হতো ৩ ওভারে ৩৮ রান। ম্যাচের ৪৮তম ওভারে বোলিংয়ে এসে সিরাজ খরচ করেন ১১ রান। 

৪৯ তম ওভারে প্রসিধ কৃষ্ণ খরচ করে বসেন ১২ রান। ফলে জয়ের জন্য শেষ ওভারে উইন্ডিজের প্রয়োজন পড়ে ১৫ রান। মোহাম্মদ সিরিজের করা ফাইনাল ওভারে প্রায় তীরে পৌঁছে যায় স্বাগতিকরা। তবে এই ভারতীয় পেসারের নিয়ন্ত্রিত বোলিংয়ে, পেরে উঠেনি রোমারিও শেইফার্ড কিংবা আকিল হোসেনের কেউই। ফলে শেষ বলে গিয়ে নাটকীয় জয় পায় ভারত। ৩ রানের কষ্টার্জিত জয়ে সিরিজে এখন এগিয়ে সফরকারীরা। দলটি পক্ষে দুটি করে উইকেট নেন শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল ও মোহাম্মদ সিরাজ। 

এর আগে কুইন্স পার্ক ওভালে টস হেরে ব্যাট করে, অধিনায়ক শিখর ধাওয়ানের তিন রানের জন্য সেঞ্চুরি মিসের দিনে রান পাহাড়ে চড়ে ভারত। এদিন নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩০৮ রানের সংগ্রহ গড়ে সফরকারীরা। ১০ চার ও ৩ ছক্কায় ৯৯ বলে ৯৭ রানে ফিরেন শিখর ধাওয়ান। এছাড়া আরেক ওপেনার শুভমান গিল ফিরেন ব্যাক্তিগত ৬৪ রান করে। শ্রেয়াস আইয়ার করেন ৫৪ রান। শেষ দিকে ডীপক হুডা ২৭ ও অক্ষর প্যাটেল করেন ২১ রান। উইন্ডিজের পক্ষে ২টি করে উইকেট নেন আলজেরি জোসেফ ও গুদাকেশ মোতি।

 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷