ঢাকা | সোমবার, ১৩ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

স্টোকসের বিদায়ী ম্যাচে, প্রোটিয়াদের কাছে পাত্তা পেল না ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ জুলাই ২০২২ ২১:১৯

ডুসেনের দুর্দান্ত সেঞ্চুরি ও মার্করামের অলরাউন্ডার নৈপুণ্যে সহজ জয় দক্ষিণ আফ্রিকার। গেটি ইমেজ ডুসেনের দুর্দান্ত সেঞ্চুরি ও মার্করামের অলরাউন্ডার নৈপুণ্যে সহজ জয় দক্ষিণ আফ্রিকার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ হুট করেই ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে খেলে ফেলেছেন নিজের শেষ ম্যাচটিও। যদিও ম্যাচে ব্যাটে-বলে হতাশই করেছেন স্টোকস, তেমনি হতাশ করেছে ইংল্যান্ডও। সিরিজের প্রথম ওয়ানডেতে সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে ৬২ রানে হেরেছে স্বাগতিকরা। এদিন র‍্যাসি ভ্যান ডার ডুসেনের দুর্দান্ত সেঞ্চুরিতে ৩৩৩ রানের সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা, জবাবে প্রোটিয়া বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২৭১ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।  

ডারহামে প্রোটিয়াদের রান পাহাড় টপকাতে নেমে, দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারেস্টোর ব্যাটে দুর্দান্ত শুরু করে ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতেই ১০২ রান যোগ করেন এই দুই ওপেনার। ৪৩ রান করা রয়কে ফিরিয়ে, প্রোটিয়াদের দিনের প্রথম সাফল্য এনে দেন স্পিনার কেশব মহারাজ। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপাকে পড়ে ইংল্যান্ড। হাফ সেঞ্চুরি তুলে ব্যাক্তিগত ৬৩ রানে ফিরেন আরেক ওপেনার জনি বেয়ারেস্টো। 

এরপর বিদায়ী ম্যাচ খেলতে নামা বেন স্টোকস ফিরেন মাত্র ৫ রান করে। প্রোটিয়া বোলার এইডেন মার্করামের বলে এলবিডব্লু করে ফিরেন তিনি। স্টোকসের বিদায়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা। এরপরই স্বাগতিক ইংল্যান্ডকে ছেপে ধরে তাঁরা। বাকিদের আসা যাওয়ার মিছিলে লড়াই করেন জো রুট৷ এদিনও ব্যর্থ হয়েছে সদ্য ইংল্যান্ডের দায়িত্ব পাওয়া জস বাটলারও, ফিরেন ব্যাক্তিগত ১২ রান করে। 

লিয়াম লিভিংস্টোন, মঈন আলীরাও এদিন ব্যাট হাতে ধরতে পারেননি দলের হাল। হাফ সেঞ্চুরি তুলে রুট লড়াই করলেও পাননি কারো সঙ্গ। ৫ চার ও ২ ছক্কায় ৭৭ বলে ইনিংস সর্বোচ্চ ৮৬ রান করে রুটের বিদায়ে, গুটিয়ে যেতে সময় নেয়নি ইংল্যান্ড। শেষ পর্যন্ত ৩ ওভার বাকি থাকতেই ২৭১ রানে গুটিয়ে যায় তাঁরা। ফলে,৬২ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল প্রোটিয়ারা। দলটির পক্ষে ৪টি উইকেট নেন অ্যানরিখ নরকিয়া। এছাড়া এইডেন মার্করাম ও তাবরেজ শামসি নেন ২টি করে উইকেট। 

এর আগে টস জিতে ব্যাট করে ডুসেনের দুর্দান্ত সেঞ্চুরিতে ৩৩৩ রানের বিশাল সংগ্রহ গড়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। সফরকারীদের পক্ষে ১০ চারে ১১৭ বলে সর্বোচ্চ ১৩৩ রান করেন র‍্যাসি ভ্যান ডার ডুসেন। এছাড়া ৯ চারে ৬১ বলে ৭৭ রান করেন এইডেন মার্করাম। ওপেনার জানেমান মালানের ব্যাট থেকে আসে ৫৭ রান৷ শেষ দিকে ২৪ রানে অপরাজিত থাকেন মিলার। ইংল্যান্ডের পক্ষে ২টি উইকেট নেন লিয়াম লিভিংস্টোন। ৫ ওভার বল করে ৪৪ রান খরচ করে স্টোকস ছিলেন উইকেটশূন্য।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷