ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

উইকেটের মূল্য দিলে ভুলের সংখ্যা কমবে!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ জুলাই ২০২২ ০৪:১৬

বিরাট কোহলি। ছবি সংগৃহীত বিরাট কোহলি। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বিশ্বক্রিকেট দাপট বিস্তার করা বিরাট কোহলি বর্তমানে নিস্তেজ এক ক্রিকেটার। ব্যাটে নেই রান, ব্যাট হাতে বুঝতেও পারছে না নিজের শক্তি কিংবা দূর্বল জায়গা।একই ভুল প্রায় প্রতি ম্যাচেই করে প্রতিপক্ষ বোলারকে নিজের উইকেট উপহার দিচ্ছেন। কোহলির দুঃসময়ে পরামর্শ দেওয়া মানুষের সংখ্যা মোটেও কম নয়। এবার সেই তালিকায় যোগ হলেন ইংল্যান্ডের সর্বকালের সেরা ওপেনারদের একজন জিওফ বয়কট।

বয়কট বলেন, কোহলি নিজের উইকেটের মূল্য যত দিবে তার ভুল করার প্রবণতা ততই কমবে। তাকে সাবলীল মনে হচ্ছে না। কোহলি বাইরের বল স্টাম্পে টেনে এনেছে কারণ সে দোটানায় ছিল। সামনে পা বাড়িয়ে ঠিকই করেছে, তবে বুঝে উঠতে পারেনি, বলটি কীভাবে সামলাবে। এখানে নিজের ভাবনায় পরিষ্কার থাকতে হবে তাকে।

কোহলি টেস্ট ক্যারিয়ারে সর্বশেষ শতক হাকিয়েছেন ২০১৯ সালে। টেস্টেও চলে গেছেন সেরা দশের বাইরে। কুড়ি ওভারের ক্রিকটেও রাজত্ব হারিয়েছেন গত সপ্তাহে। সব মিলে কোহলি যেন এক সব হারা পথিক।

বয়কটকে বলা হতো টেকনিক্যালি নিখুঁত ব্যাটার। মাঠের ভেতর টেম্পারমেন্টের ক্ষেত্রেও তিনি ছিলেন অসাধারণ। সেই বয়কট কোহলিকে পরামর্শ দিয়েছেন সেঞ্চুরির কথা না ভাবতে। তার মতে, ৭০টি সেঞ্চুরির মালিক কোহলি যদি তিন অংকের কথা ভাবেন, সেটা তার ওপর চাপ সৃষ্টি করতে পারে। বয়কটের ভাষায়, 'কোহলির বড় স্কোর নিয়ে ভাবা উচিত হবে না। ছোট ছোট লক্ষ্য ঠিক করুক, আরও বেশি সিঙ্গেল নিতে থাকুক, মানিয়ে নিক সময় নিয়ে। কিছু রান পেলে সেটা তাকে আত্মবিশ্বাস দেবে, এই মুহূর্তে যা খুব জরুরি। এটা মানসিক খেলা। দুঃখজনক যে এত বড় ক্রিকেটার এখন রানে নেই। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷