ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

টানা ‘তিন’ সেঞ্চুরি হাঁকিয়ে কোহলির রেকর্ড ভাঙলেন বাবর

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ জুন ২০২২ ১১:১০

মাত্র ১৩ ম্যাচেই কোহলির রেকর্ড ভাঙলেন বাবর। ফাইল ছবি মাত্র ১৩ ম্যাচেই কোহলির রেকর্ড ভাঙলেন বাবর। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বিশ্ব ক্রিকেটে বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটার ভাবা হয়ে থাকে পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে। দলকে সামনে থেকে সফল নেতৃত্ব দেওয়ার পাশাপাশি, ব্যাট হাতেও দেখাচ্ছেন ধারাবাহিকতা। আর তাতেই ভাঙছে একের পর এক রেকর্ড। আইসিসির বর্তমান ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও সিংহাসন দখল করে রেখেছেন পাক কাপ্তান।

আন্তর্জাতিক ক্যারিয়ারে মাত্র অর্ধ যুগ পার করা বাবরকে, এখনই তুলনা করা হয় বিরাট কোহলি-কেন উইলিয়ামসনদের সঙ্গেই। এবার ভারতীয় ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলির অক্ষুণ্ণ রেকর্ড ভেঙেই বাবর নিজেকে নিয়ে গেলেন অন্যন্য এক উচ্চতায়। আজ (বুধবার) মুলতানে ওয়েস্ট ইন্ডিজের রান পাহাড় টপকাতে গিয়েও, রান মেশিন বাবর আজম নিজের উইলোবাজি অব্যাহত রাখেন। 

ম্যাচের ৪১ তম ওভারে, হেইডেন ওয়ালশকে বাউন্ডারি হাঁকিয়ে তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি। আর তাতেই ভেঙেছে কোহলির বিশ্ব রেকর্ড। অনবদ্য সেঞ্চুরি হাঁকিয়ে অধিনায়ক হিসেবে দ্রুততম ১ হাজার রানের রেকর্ডটি এবার নিজের দখলে নিয়েছেন বাবর। যদিও কোহলির রেকর্ড ভাঙতে বাবরের হাতে ছিল ৪টি ম্যাচ। তবে পাকিস্তান কাপ্তান তাঁর জন্য সময় নিয়েছেন মাত্র ১টি ম্যাচ। 

অধিনায়ক হিসেবে আগের ১২ ইনিংসে বাবর করেছিলেন ৯০২ রান। অন্যদিকে অধিনায়ক হিসেবে হাজার রানের মাইলফলক স্পর্শ করতে কোহলির লেগেছিল ১৭টি ম্যাচ। যে রেকর্ডের মালিক এতোদিন ধরেই ছিলেন সাবেক এই ভারতীয় কাপ্তান। ৯৮ রানে পিছিয়ে থেকে মুলতানে মাঠে নেমেই, সেঞ্চুরি হাঁকিয়ে বাবর ভাঙলেন কোহলির সেই রেকর্ড। অধিনায়ক হিসেবে হাজার রান স্পর্শ করতে বাবরের লেগেছে মাত্র ১৩ ইনিংস। ফলে, একদিনের ক্রিকেটে দ্রুততম ১ হাজার রানের (অধিনায়ক হিসেবে) মালিক বনে গেলেন এই পাকিস্তান তারকা। শেষ পর্যন্ত অবশ্য রেকর্ড গড়া বাবরের ইনিংসটা থেমেছে ১০৩ রানে। 

উল্লেখ্য, বাবর আজম অধিনায়ক হিসেবে পাকিস্তানের দায়িত্ব নেওয়ার পর থেকে খেলেছেন ১৩টি ওয়ানডেতে (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১ম ওয়ানডে সহ)৷ এই ১৩ ইনিংসে ব্যাট করে হাঁকিয়েছেন ছয়টি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি। তাতেই হাজার রানের মাইলফলক স্পর্শ করে ভাঙলেন কোহলির রেকর্ডটিও।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷