ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

৯ বছর পর বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২২ ০৫:৩০

অপরাজেয় থাকল অস্ট্রেলিয়া। ফাইল ছবি অপরাজেয় থাকল অস্ট্রেলিয়া। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ বৃষ্টিবিঘ্নিত প্রথম সেমিফাইনালে ১৫৭ রানে জিতে নারী ওয়ানডে বিশ্বকাপে ২০১৩ সালের পর প্রথমবার ফাইনালে জায়গা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। অ্যালিসা হিলির শক্তিশালী সেঞ্চুরি এবং রাসেল হেইনেসের সঙ্গে তার আধিপত্য বিস্তার করা ওপেনিং জুটিতে ওয়েস্ট ইন্ডিজকে বিশাল লক্ষ্য দেয় অজিরা, যা ছিল প্রতিপক্ষের হাতের নাগালের বাইরে। নবমবার শিরোপার লড়াইয়ে মেগ ল্যানিংয়ের দল।

অস্ট্রেলিয়া এবারের রাউন্ড রবিন পর্বে সাত ম্যাচের সবগুলো জিতে সেমিফাইনালে উঠেছিল। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের স্বপ্নভঙ্গে শেষ চার নিশ্চিত করে ক্যারিবিয়ানরা। কিন্তু অদম্য অজিদের কাছে পাত্তা পায়নি তারা।

অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি ছিল ২১৬ রানের, যা এবারের প্রতিযোগিতায় সর্বোচ্চ। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে হেইনেস ও মেগ ল্যানিংয়ের ১৯৬ রানের জুটিকে পেছনে ফেলেছে হেইনেস-হিলি জুটি।

বৃষ্টির কারণে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে এক ঘণ্টা ৪৫ মিনিট দেরিতে শুরু হয় সেমিফাইনাল। ম্যাচের দৈর্ঘ্য ছিল ৪৫ ওভার করে। যেখানে হিলি ও হেইনেসের অবিশ্বাস্য জুটিতে ৩ উইকেটে ৩০৫ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৩৭ ওভারে ১৪৮ রানে উইন্ডিজ অষ্টম উইকেট হারালে শেষ হয় ম্যাচ, তাদের দুই খেলোয়াড় অ্যাবসেন্ট হার্ট ছিলেন।

বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচের বিজয়ী দলকে ফাইনালে পাবে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আগামী ৩ এপ্রিল ক্রাইস্টচার্চে হবে ফাইনাল। সপ্তম শিরোপায় চোখ রেখে ম্যাচটি খেলবে অস্ট্রেলিয়া।

টস জিতে ওয়েস্ট ইন্ডিজ ফিল্ডিং নেয়। হিলির ধীরগতির শুরুর পরও তাদের বোলাররা লাইন ও লেন্থ খুঁজে পেতে সংগ্রাম করেছে। আর ফিল্ডিংয়ে ভুলও ছিল চোখে পড়ার মতো। হিলি ও হেইনেস- দুজনকেই জীবন দেয় তারা। হিলির প্রথম পঞ্চাশ আসে ৬৩ বলে, পরের পঞ্চাশ মাত্র ২৮ বলে। ১৭ চার ও একটি ছক্কা ছিল এই ওপেনারের ১০৭ বলে ১২৯ রানের ইনিংসে। প্রত্যাশিতভাবে ম্যাচসেরা হয়েছেন হিলি। ৮৫ রান করেন হেইনেস।

শেষ দিকে ল্যানিং ২৬ ও বেথ মুনি ৪৩ রানে অপরাজিত থেকে দলকে তিনশ পার করে দেন।

বড় লক্ষ্যে নেমে চতুর্থ ওভারেই প্রথম উইকেট হারায় উইন্ডিজ। দিয়েন্দ্রা ডট্টিন (৩৪) আশা জাগানিয়া শুরু করলেও বেশিক্ষণ টিকতে পারেননি। পরে হেলি ম্যাথিউস (৩৪) ও স্টেফানি টেলর (৪৮) ছাড়া আর কেউ দাঁড়াতে পারেনি।

 

-নট আউট/এমআরএস/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷